Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আসছে বছরের সবথেকে বড় ঝড় ‘কালমেগি’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৯, ৪:০৩ পিএম

আবহবিদদের অনুমান, এই ঝড়ের গতিবেগ হবে ঘণ্টায় কমপক্ষে ১৫০ কিলোমিটার। কম তো নয়ই, বরং গতিবেগ আরও বাড়তে পারে এই ঝড়ের। প্রশান্ত মহাসাগরের বুকে চার দিন ধরে তাণ্ডব চালিয়ে, টাইফুন আকারে দ্রুত ধেয়ে আসছে স্থলভাগে। আগামী কয়েক ঘণ্টায় তা আছড়ে পড়বে ফিলিপিন্স উপকূলে।

সামুদ্রিক এই ঝড়ের নাম ‘কালমেগি’। ক্রমশই শক্তি বাড়িয়ে ‘কালমেগি’ এখন টাইফুন। হাতে বিশেষ সময়ও নেই। কালমেগির করাল থাবা থেকে লোকজনকে বাঁচাতে, সমুদ্র উপকূল খালি করছে প্রশাসন। বর্তমানে ফিলিপিন্সের উত্তরাঞ্চলে, ম্যানিলার উত্তর-পূর্বে অবস্থান করছে এই সামুদ্রিক ঝড়। কালমেগি আছড়ে পড়ার আগেই উত্তাল সমুদ্র বিপদের সংকেত দিচ্ছে। ফিলিপিন্সের সমুদ্র উপকূলে বইছে ঝোড়ো হাওয়া। আবহবিদরা বলছেন, চলতি বছর ‘কালমেগি’ই ফিলিপিন্সের সবথেক বড় ঝড় হতে চলেছে। এখনও পর্যন্ত পাওয়া খবরে, ফিলিপিন্সের কাগায়ান প্রদেশের উপর ঝড় আছড়ে পড়ার কথা। স্থানীয়রা আবার এই ঝড়ের নাম দিয়েছেন রামন।

ফিলিপিন্সের উপর দিয়ে ঝড়ঝাপটা নতুন কিছু নয়। বছরে এমন বহু ঝড়ঝাপটা সামলাতে তারা অভ্যস্ত। তার পরেও কিন্তু, এই কালমেগি বা রামনকে হালকা ভাবে নিতে পারছে না প্রশাসন। জানা গিয়েছে, ফিলিপিন্স উপকূলে নিজের মতো তাণ্ডব চালিয়ে, শক্তি হারিয়ে এই ঝড় চলে যাবে দক্ষিণ-পশ্চিমে। উপকূল অঞ্চল অতিক্রম করতে সময় নেবে ১২ ঘণ্টা। সূত্র: সিএনএ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কালমেগি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ