Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৬ ডিসেম্বর ২০১৯, ০১ পৌষ ১৪২৬, ১৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

সিনেমার স্বর্ণযুগ ফিরে আসবে: তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৯, ৬:৩৯ পিএম

‘সিনেমা হল নির্মাণ ও আধুনিকায়ন করতে কম সুদে দীর্ঘ মেয়াদি ঋণ দেয়ার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। দেশে নতুন নতুন সিনেপ্লেক্স হচ্ছে। আরও এক-দুই বছরের মধ্যে আরও সিনেপ্লেক্স হবে। সরকারিভাবে জেলাগুলোতে তথ্য কেন্দ্র নির্মাণ করব। সেগুলো যাতে হল হিসাবে ব্যবহার করা যায়, সেজন্য এগুলো লিজ দেয়া হবে।’-তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এসব কথা বলেছেন।

মন্ত্রী বলেন, বাংলা চলচ্চিত্র দিয়ে বিশ্ববাজার দখল করতে কাজ করে যাচ্ছে সরকার।

তিনি আরও বলেন, গতবছরের চেয়ে এ বছর চলচ্চিত্রে গতিশীলতা এসেছে। সরকারের পক্ষ থেকে চলচ্চিত্র শিল্পকে সুরক্ষা দিতে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে।

বুধবার সচিবালয়ে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সঙ্গে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন মন্ত্রী।
মতবিনিময় সভায় বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগরের নেতৃত্বে নতুন কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (এফডিসি) দৈন্যদশা কাটাতে আধুনিক ভবন নির্মাণের জন্য ৩২২ কোটি টাকার প্রকল্প নেয়া হয়েছে। আগামী ৩-৪ বছরের মধ্যে আশা করছি নতুন ভবন নির্মাণ করা হবে।’

তিনি বলেন, এগুলো বাস্তবায়ন করতে পারলে সিনেমার স্বর্ণযুগ ফিরে আসবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের হাত ধরে এফডিসি প্রতিষ্ঠিত হয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, গাজীপুরের কালিয়াকৈরে ১০০ একর জমির ওপর বিশ্বমানের বঙ্গবন্ধু ফিল্ম সিটি নির্মিত হচ্ছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশে সরকারি অনুদানের যাতে আরও বেশি ছবি নির্মিত হয় সেজন্য অনুদানের টাকা বৃদ্ধিসহ বেশ কিছু পরিবর্তন এনেছে সরকার।

সভায় বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নব নির্বাচিত সভাপতি মিশা সওদাগর বলেন, ‘বাংলা সিনেমার উন্নয়নে আমরা সবাই একযোগে কাজ করতে চাই।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ