Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জামাল, ইয়াসিন, জীবনদের নিয়ে ফাইনালে চোখ জেমি’র

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৯, ৭:৫৮ পিএম

জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া, ডিফেন্ডার ইয়াসিন খান ও ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবনদের নিয়ে নেপাল সাউথ এশিয়ান (এসএ) গেমস ফুটবলের ফাইনালে চোখ লাল-সবুজের ব্রিটিশ কোচ জেমি ডে’র। ইতোমধ্যে গেমসের পুরুষ ফুটবল থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছে ভারত। তাই হয়তো বাংলাদেশের ফাইনাল খেলার স্বপ্ন দেখা একেবারে অমূলক নয়। কিন্তু ভারতকে আলাদাভাবে পাত্তা দিতে চাচ্ছেন না বাংলাদেশের ব্রিটিশ কোচ। তার চোখে প্রতিপক্ষ সব দলই প্রায় এক। তিনি বলেন,‘ এসএ গেমস ফুটবলে ভারত খেলুক বা না খেলুক, এই ব্যাপারে আমাদের কোনো মাথা ব্যথা নেই। কোনো প্রতিপক্ষই সহজ নয়। শুধু ভারত কেন, সব প্রতিপক্ষই শক্তিশালী। তাদেরকে সমীহ করি আমরা। তবে সাম্প্রতিক সময়ে আমার ফুটবলারদের পারফরম্যান্স বিবেচনায় আমাদের ফাইনালে খেলা উচিত। আর এ লক্ষ্য নিয়ে আমরা নেপাল যাবো।’

চলতি বছর যেন বাংলাদেশের ফুটবলারদের বিশ্রাম নেই। বিরতিহীন ভাবে তারা খেলে বেড়াচ্ছেন। কখনো ঘরোয়া বা কখনো আন্তর্জাতিক আসরে মাঠ মাতাতে দেখা যাচ্ছে জামাল, ইয়াসিন, বিপলু, রবিউলদের। গত ক’মাসে আন্তর্জাতিক ফুটবল নিয়ে ব্যস্ততায় সময় কাটিয়েছেন বাংলাদেশের ফুটবলাররা। এবার নেপাল এসএ গেমসের জন্য প্রস্তুতিতে নামবেন তারা। বৃহস্পতিবার থেকেই শুরু হবে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের অনুশীলন। এটি বাংলাদেশ অলিম্পিক ফুটবল দল হলেও এখানকার বেশিরভাগ খেলোয়াড় জাতীয় দলের বর্তমান স্কোয়াডের। ১৯ নভেম্বর এসএ গেমসের জন্য ঘোষিত ২০ সদস্যের বাংলাদেশ দলের ১৬ জনই ছিলেন বিশ্বকাপ বাছাইয়ে ওমানের বিপক্ষে জাতীয় দলের সর্বশেষ স্কোয়াডে। এই দলে সিনিয়র কোটায় সুযোগ পেয়েছেন জামাল, জীবন ও ইয়াসিন। জাতীয় দলের মতই অলিম্পিক দলের অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে জামাল ভূঁইয়াকে।

আগামী ১ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত নেপালের কাঠমান্ডু ও পোখারায় অনুষ্ঠিত হবে দক্ষিন এশিয়ার অলিম্পিক খ্যাত এসএ গেমস। এ গেমসের নারী ফুটবলে না খেললেও পুরুষ ফুটবল নিয়ে স্বপ্ন দেখছে লাল-সবুজরা। গেমসে সেরা হওয়ার স্বপ্নটাকে আরও বড় করে তুলেছে ভারত তাদের নাম প্রত্যাহার করে নেয়ায়। তাই এসএ গেমসের হারানো স্বর্ণ ফিরে পাওয়ার প্রত্যাশা বাংলাদেশের।

গেমসের এবারের আসরের ফুটবলে অংশ নিবে বাংলাদেশ, পাকিস্তান, মালদ্বীপ, শ্রীলঙ্কা, ভুটান ও স্বাগতিক নেপাল।

২৬ নভেম্বর নেপালের উদ্দেশ্যে ঢাকা ছাড়ার কথা বাংলাদেশ দলের। তার আগের দিন শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবেন রবিউল-জিকোরা। গেমসের দল নিয়ে খুশি কোচ জেমি ডে। তার কথায়,‘ভালো একটা দল গড়া হয়েছে। সিলেকশনও ভাল হয়েছে। নেপালে ছেলেরা বেশ ভালো করবে বলে আশা করছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ