Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী
শিরোনাম

কার্গো বিমানে পেঁয়াজ প্রথম চালান এলো পাকিস্তান থেকে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে বিপদে ফেললেও পাকিস্তান বিমূখ করেনি। গতকাল সিল্কওয়ের ওই উড়োজাহাজে করে পাকিস্তান থেকে ঢাকায় এসে পৌঁছেছে পেঁয়াজের প্রথম চালান।

আকাশপথে পাকিস্তানের করাচি বিমানবন্দর থেকে পেঁয়াজের এই চালান শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে। এর মাধ্যমে বাংলাদেশ সরকারের বিদেশ থেকে বিমানে করে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। বাংলাদেশে এই পেঁয়াজে চালান এসেছে আমদানিকারক ঢাকার শাদ এন্টারপ্রাইজ। চালানটিতে ৮১ টন ৫০০ কেজি পেঁয়াজ রয়েছে। পেঁয়াজবাহী উড়োজাহাজটি সন্ধ্যায় ঢাকায় পৌঁছার পর চালানটি খালাসের প্রক্রিয়া শুরু হয়। ঢাকা কাস্টমসের সহকারী কমিশনার সাজ্জাদ হোসেন গতকাল জানান, সিল্কওয়ে উড়োজাহাজের ‘সেভেনএল ৩০৮৬’ ফ্লাইটে পেঁয়াজের প্রথম চালানটি ঢাকায় এসেছে। এখন দ্রুত শুল্কায়নের প্রক্রিয়া চলছে।

শাহজালাল বিমানবন্দরে দায়িত্বরত কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংঘ নিরোধ কেন্দ্রের উপপরিচালক রতন কুমার সরকার সাংবাদকিদের বলেন, পেঁয়াজের চালানটিকে যাতে সংঘ নিরোধ ছাড়পত্র দ্রুত দেওয়া হয় সে জন্য তিন সদস্যের একটি দল কাজ করছে। চালানটি পরিদর্শন করে সংঘনিরোধ ছাড়পত্র দেওয়া হবে।

এ পর্যন্ত আকাশপথে চারটি উড়োজাহাজে পেঁয়াজের চালান আনার সময়সূচি ঠিক হয়েছে। শাদ এন্টারপ্রাইজ ছাড়াও চট্টগ্রামের এস আলম গ্রুপের প্রথম চালান আসার কথা রাত এগারটায়। সাউদিয়া এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমানে প্রথম ওই চালান এসে পৌঁছাবে। আজ বৃহস্পতিবার বিসমিল্লাহ এয়ারলাইন্সের পণ্যবাহী উড়োজাহাজে দ্বিতীয় চালান আসবে। আগামী শুক্রবার তৃতীয় পেঁয়াজের চালান আসবে সউদিয়া এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমানে।

আকাশপথে পেঁয়াজের চালান আনার জন্য উদ্ভিদ সংঘনিরোধ কেন্দ্র থেকে এ পর্যন্ত দুই হাজার সাত টন পেঁয়াজ আমদানির অনুমতি নেওয়া হয়েছে। শাদ এন্টাপ্রাইজ ছাড়াও এস আলম গ্রুপ অনুমতি নিয়েছে এক হাজার ৯২৫ টনের।

উল্লেখ, ভারত হঠাৎ বাংলাদেশে পেঁয়াজ রফতানি করা বন্ধ করে দেয়ায় পেঁয়াজের সংকটে পড়ে বাংলাদেশ। ৩০ টাকা দরের পেঁয়াজ ২৫০ টাকা কেজি দরে বিক্রি হয়। এ সময় মায়ানমার, তুরস্ক ও মিশর থেকে পেঁয়াজ আমদানির করা হয়। কিন্তু তাতে ভোক্তা চাহিদা না মেটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কার্গো বিমানে করে পেঁয়াজ আমদানির ঘোষণা দেন। এই পরিস্থিতিতে বাংলাদেশের পেঁয়াজ সংকটের দূর্দিনে পাকিস্তান পাশে এসে দাঁড়ায়। সে দেশের সরকার বাংলাদেশে পেঁয়াজ রফতানির সিদ্ধান্ত নেয়। ##

 



 

Show all comments
  • Showkat Hayat Khan ২১ নভেম্বর, ২০১৯, ১:২৫ এএম says : 0
    কেও কথা রাখলনা সুসময়ে বন্ধু বটে দুঃসময়ে হায়হয়।।।। সময়মত পাশে যে সেই প্রকৃত বন্ধু হয়
    Total Reply(0) Reply
  • Md Majedul Islam ২১ নভেম্বর, ২০১৯, ১:২২ এএম says : 0
    আওয়ামী লীগ সরকারের বোঝা উচিত সব জায়গায় চেতনা চলে না বিপদের সময় যে পাশে দাঁড়ায় সেই সত্যি কারের বন্ধু
    Total Reply(0) Reply
  • Mahabubul Quddus Pritom ২১ নভেম্বর, ২০১৯, ১:২৬ এএম says : 0
    তাই বলে প্লেনে আনতে হবে? প্লেনে আনা তো অনেক খরচ৷ দাম বেড়ে যাবে উল্টা
    Total Reply(0) Reply
  • MD Amir Hossain ২১ নভেম্বর, ২০১৯, ১:২০ এএম says : 0
    অবশেষে সেই চির শত্রু পাকিস্তানের কাছ থেকেই পেয়াজ নিতে হলো তাহলে এতসব নাটক করার দরকার ছিল কি??আর এখন প্রমাণ হলো আসল বন্ধু রাষ্ট্র কে
    Total Reply(0) Reply
  • Risath Bin Yealid ২১ নভেম্বর, ২০১৯, ১:২১ এএম says : 0
    বাহ! তবে কি সত্তিই পেঁয়াজের দাম কমে যাবে! গগণে তাহলে চাঁদ ওঠলো অবশেষে!
    Total Reply(0) Reply
  • Payer Ahmed Sumon ২১ নভেম্বর, ২০১৯, ১:১৭ এএম says : 0
    মুক্তিযুদ্ধের চেতনা ব্যবসায়ীরা এই পেঁয়াজ দিয়ে কিভাবে রান্না করবেন?
    Total Reply(0) Reply
  • Mahbubur Rahman ২১ নভেম্বর, ২০১৯, ১:১৭ এএম says : 0
    এমন সিদ্ধান্তের জন্য সরকারকে ধন্যবাদ। ভবিষ্যতে উভয় দেশের মধ্যে অারো দৃশ্যমান বন্ধুত্বপূর্ণ বাণিজ্য সহযোগীতা বহাল থাকবে সেই প্রত্যাশাই করছি। পাকিস্তানের সাথে বন্ধুত্ব হলে ভারতের কাছ থেকে অনেক ছাড় পাওয়া যাবে। ওদের মনে ভয় জাগবে, অাদর/ কদর বাড়বে অামাদের। এটাও একটি কৌশল রাজনীতি হতে পারে অামাদের জন্য।
    Total Reply(0) Reply
  • Alamgir ২১ নভেম্বর, ২০১৯, ২:৫৫ পিএম says : 0
    BAL কিভাবে এই পিয়াজ আমদানি করে। আর খাবেইবা কি মনে করে।
    Total Reply(0) Reply
  • সাইফ ২১ নভেম্বর, ২০১৯, ১২:১৪ পিএম says : 0
    BAL দের বুঝ উচিৎ ভারত ভারত জপে তোমাদের জিন্দেগী শেষ করবে কিন্তু ভরত কোনদিন বাংলাদেশ করবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন