Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৬ ডিসেম্বর ২০১৯, ০১ পৌষ ১৪২৬, ১৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

কর আদায় ২ হাজার ৬১৩ কোটি টাকা

করদাতাকে হয়রানি করলে ব্যবস্থা : এনবিআর চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৯, ১২:০৮ এএম

 

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, আয়কর মেলার উদ্দেশ্য শুধু কর সংগ্রহ করা নয়, যারা সমাজে সামর্থ্যবান তাদের কর দিতে উদ্বুদ্ধ করা। গতকাল বুধবার রাজধানীর অফিসার্স ক্লাবে ২১ করপোরেট প্রতিষ্ঠানের কাছ থেকে আয়কর গ্রহণের সময় সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
করদাতাদের অভূতপূর্ব সাড়ার মধ্য দিয়ে শেষ হলো এবারের আয়কর মেলা। মেলায় দুই হাজার ৬১৩ কোটি ৪৬ লাখ ৮৫ হাজার ৬৬৮ টাকার রেকর্ড সংখ্যক আয়কর আদায় হয়েছে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গত বছর এর পরিমান ছিল দুই হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা।
এনবিআরের তথ্য অনুযায়ী, এবার ঢাকার মতো দেশের আটটি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা ছিল। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিয়েছেন। গত ১৪ নভেম্বর শুরু হওয়া মেলার শেষ দিন ছিল গতকাল।
বেইলি রোড অফিসার্স ক্লাবে আয়কর মেলা প্রাঙ্গণে এক অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, আয়কর মেলা শেষ হলেও আগামী ৩০ নভেম্বর পর্যন্ত জরিমানা ছাড়া কর অঞ্চলে আয়কর রিটার্ন জমা দেয়া যাবে। মেলার পরিবেশে যেন কর অফিসগুলোতে করদাতারা করসেবা গ্রহণ করতে পারেন সেজন্য কর বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশ রয়েছে।
এনবিআর চেয়ারম্যান মোশাররফ বলেন, সাধারণ মানুষ আয়কর মেলাকে নির্ভরযোগ্য জায়গা মনে করেন। তবে করদাতারা সারাদেশে যে ট্যাক্স জোনগুলো আছে সেখানেও নির্ভরযোগ্যভাবে ট্যাক্স দিতে পারবেন। এক্ষেত্রে যদি কেউ করদাতাকে হয়রানি করতে চায় তাহলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, দেশ এগিয়ে যাচ্ছে, আমাদের নৈতিক দায়িত্ব আয়কর দেওয়া। বর্তমানে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি আট শতাংশের বেশি। এটি ধরে রাখতে হবে। নতুন করদাতা সংগ্রহের কাজ চলছে। এজন্য আমরা বিভিন্ন জেলা উপজেলা পর্যায়ে কর্মসূচি গ্রহণ করেছি।
তিনি আরও বলেন, ২১টি করপোরেট প্রতিষ্ঠানের ২৯৩ কোটি টাকা রির্টান সাবমিট করেছে। গতকাল পর্যন্ত আমাদের রাজস্ব আদায় হয়েছে ২ হাজার ৬১৩ কোটি ৪৬ লাখ ৮৫ হাজার ৬৬৮ টাকা। এনবিআর চেয়ারম্যান বলেন, কর দেওয়ায় মানুষের আগ্রহের পরিমাণ ক্রমাগতভাবে বাড়ছে। মানুষ এখন কোনোরকম হয়রানি ছাড়াই স্বাচ্ছন্দে আয়কর রিটার্ন জমা দিচ্ছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন