Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ রবিউস সানি ১৪৪১ হিজরী

ভারতের দেওবন্দ মাদ্রাসায় সেমিনার বন্ধ দিলো মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৯, ১:৫০ পিএম | আপডেট : ২:০২ পিএম, ২১ নভেম্বর, ২০১৯

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশে সেদেশের প্রখ্যাত ধর্মীয় সংগঠন ইসলামিক ফিকহ একাডেমির অনুষ্ঠেয় আন্তর্জাতিক একটি সেমিনার বন্ধ করে দিয়েছে বলে অভিযোগ করছে সংগঠনের নেতারা।

ভারতের উর্দূ সংবাদসংস্থা মিল্লাত টাইমস জানিয়েছে, ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত আন্তর্জাতিক ফিকহি সেমিনারটি দারুল উলুম ওয়াকফ দেওবন্দে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এজন্য সব ধরণের প্রস্ততিও গ্রহণ করেছিল দেওবন্দ মাদ্রাসা কর্তৃপক্ষ। কিন্তু শেষ পর্যন্ত প্রশাসনের অনুমতি না থাকায় অনুষ্ঠানটি বাতিল করা হয়।

অনুমতি না দেয়ার কারণ হিসেবে উত্তর প্রদেশে ১৪৪ ধারা জারী থাকার কথা জানিয়েছে যোগী আদিত্যনাথের নিয়ন্ত্রিত উত্তর প্রদেশ সরকার।

ইসলামিক ফিকহ একাডেমি ইন্ডিয়ার জেনারেল সেক্রেটারী মাওলানা খালেদ সাইফুল্লাহ রাহমানী আমন্ত্রিত অতিথিদের লিখিত চিঠিতে দাওয়াত প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, ২৯ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য এই প্রোগ্রাম আয়োজনের জন্য দারুল উলুম ওয়াকফ দেওবন্দ এবং ইসলামিক ফিকহ একাডেমির পক্ষ থেকে সবধরণের প্রস্ততি নেয়া হয়েছিলো, কিন্তু পুরো উত্তর প্রদেশজুড়ে ১৪৪ ধারা জারী থাকার কারণে আমাদের সরকারের পক্ষ থেকে এই মুহুর্তে প্রোগ্রাম না করার জন্য লিখিতভাবে নিষেধ করা হয়েছে।

তাই নির্ধারিত তারিখে এই ফিকহি সেমিনারটি অনুষ্ঠিত হচ্ছে না।

এদিকে সরকারের পক্ষ থেকে লিখিতভাবে কোন প্রোগ্রাম না করার জন্য দেওবন্দ কর্তৃপক্ষকে নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে কোনো ধরণের আয়োজন না করতে কর্তৃপক্ষকে নির্দেশনা দেয়া হয়।



 

Show all comments
  • Mohammed Faiz Ahmed ২১ নভেম্বর, ২০১৯, ৩:৫৪ পিএম says : 1
    সভা করতে না দেওয়া , মানে আপনিই সঠিক। হতাশ হওয়ার কিছু নাই। আল্লাহ মহান।
    Total Reply(0) Reply
  • *মজলুম জনতা* ২১ নভেম্বর, ২০১৯, ৬:১৫ পিএম says : 1
    কর্তৃপখ্যের সাথে যোগাযোগ করুন।র্ধৈয্য ধারন করুন।আল্লাহ র্ধৈয্যধারনকরীকে পছন্দ করেন।আল্লাহ একটা ফয়সলা করে দিবেন।ইংশাআল্লাহ...।
    Total Reply(0) Reply
  • Md.Mosharraf Hossain ২৫ নভেম্বর, ২০১৯, ৩:৪৩ পিএম says : 0
    God help for dawband mathrasha
    Total Reply(0) Reply
  • আজহারুল ইসলাম ২৭ নভেম্বর, ২০১৯, ৬:১৯ এএম says : 0
    এটা কেমন দেশ স্বাধীনতা নাই । এমন কি ধর্মীয় প্রতিষ্ঠান ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৩ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন