Inqilab Logo

ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

সাভারে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকের কর্মবিরতি

স্টাফ রিপোর্টার, সাভার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৯, ৩:০৪ পিএম

সাভারের আশুলিয়ায় বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে একটি পোশাক কারখানার সামনে অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করেছেন শ্রমিকরা। বৃহস্পতিবার সকালে আশুলিয়ার কাঠগড়ায় অবস্থিত ডুকাটি এ্যাপারেলস লিমিটেড কারখানার প্রায় ৪শ' শ্রমিক কারখানার সামনে কর্মবিরতি শুরু করেন।
বিক্ষভকারী শ্রমিকরা জানান, অক্টোবর মাসের বেতন নিয়ে কারখানা কর্তৃপক্ষ নানা তালবাহানা করছে। অক্টোবর মাসের বেতনের দাবিতে তারা এর আগেও আন্দোলন করেছে। সে সময় কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিকপক্ষ একটি চুক্তি করে চুক্তি অনুযায়ী বুধবার বেতন পরিশোধ করার কথা দিয়েছিল।
কিন্তু আজ (বৃহস্পতিবার) সকালে শ্রমিকরা কারখানায় আসলে শ্রমিকদের থেকে আবার সময় চাওয়া হয়। শ্রমিকরা এ ঘোষণা শুনে কাজ বন্ধ করে দেয় এবং কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। পরে কারখানার কর্তৃপক্ষ কারখানা আজকের জন্য সাধারণ ছুটি ঘোষণা করেন।
কারখানাটির শ্রমিক নাজমা আক্তার বলেন, বকেয়া বেতন-ভাতার জন্য আন্দোলন আজই প্রথম নয়৷ কারখানা কর্তৃপক্ষ সব সময় ঝামেলা করে৷ আমরা কাজ করি আমাদের বেতন দিতে সমস্যা কোথায়। বাড়ি ভাড়া, খাবার খরচ না দিতে পেরে আমরা না খেয়ে মরে যাওয়ার অবস্থা।
এ বিষয়ে বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক রতন হোসেন মোতালেব বলেন, শ্রমিকরা কারখানার কর্তৃপক্ষের সিদ্ধান্ত মেনে যেহেতু চলেগেছে সেহেতু আমরা ২৫ তারিখ পর্যন্ত দেখব যদি এর মধ্যে কারখানার মালিক বকেয়া বেতন-ভাতা পরিশোধ না করে তাহলে পরবর্তীতে কর্মসূচি ঘোষণা করা হবে।
এই বিষয়ে ডুকাটি এ্যাপারেলস লিঃ কারখানার ব্যবস্থাপনা পরিচালক সানাউল হকের মুঠোফোন বেশকয়েকবার যোগাযোগ করার চেষ্টা করলেও তাকে পাওয়া যায়নি।



 

Show all comments
  • ash ২১ নভেম্বর, ২০১৯, ৩:০৯ পিএম says : 0
    HOW THAT HAPPEN ??? WHAT BANGLADESH GOV DOING ??? WHY THEY DONT GET PAY ???? WHY THEY HAS TO SIT ON STREET TO GET THEIR PAY??? WHY EVERY YEAR SAME THING HAPPENING ??
    Total Reply(0) Reply
  • *মজলুম জনতা* ২১ নভেম্বর, ২০১৯, ৫:৪৮ পিএম says : 0
    অবিলম্বে পোশাক শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করুন।কেন বার বার শ্রমিকদের মজুরি পরিশোধ নিয়ে টালবাহানা।মালিক পখ্য বিষয়টি ভেবে দেখুন।শ্রমিকদের বেতন যথা সময় পরিশোধ করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বকেয়া বেতন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ