Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ রবিউস সানি ১৪৪১ হিজরী

স্টার্কে ধরাশায়ী পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৯, ৬:০৩ পিএম

অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক নতুন বল হাতে পেয়ে জ্বলে উঠলেন। টেল এন্ডারদের ধ্বসিয়ে দেন ২০ বলে। এতে শেষ চার উইকেট হারিয়ে প্রথম দিনেই অলআউট হয়েছে সফরকারী পাকিস্তান। অস্ট্রেলিয়ার বিপক্ষে আসাদ শফিক ও ইয়াসির শাহ সপ্তম উইকেটে ৮৪ রানের জুটি গড়েন। ব্রিসবেন টেস্টে পাকিস্তানের প্রথম ইনিংসে এটাই ছিল সর্বোচ্চ জুটি। এতে ১৪৪ রানে ছয় উইকেট হারানো পাকিস্তানের স্কোর দাঁড়ায় ২২৭ রান।
৮০ ওভার শেষে নতুন বল হাতে নিয়ে যেন আগুনের গোলা ছোড়েন বাঁহাতি ফাস্ট বোলার। দুর্দান্ত এক ইয়র্কারে বোল্ড হন ইয়াসির শাহ। পরের বলে শাহীন শাহ আফ্রিদিও যান প্যাভিলিয়নে। পাকিস্তানের ভরসা আসাদ শফিকও ব্যর্থ হন টেল এন্ডারদের নিয়ে লড়াই করতে।
ডানহাতি পেসার কামিন্স আউট করেন শফিককে। পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ৭৬ রান করে আউট হন এ ডানহাতি ব্যাটসম্যান। অভিষেকে নামা নাসিমকে সাত রানে কট অ্যান্ড বোল্ডে পরিণত করেন স্টার্ক। এতে ২৪০ রানে প্রথম ইনিংসে অলআউট হয় আজহার আলী বাহিনী। অজিদের পক্ষে স্টার্ক চারটি, কামিন্স তিনটি, হ্যাজেলউড দুটি ও লায়ন একটি উইকেট নেন।
এর আগে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। ১৬ বছর ২৭৯ দিনে অভিষেক হয় পেসার নাসিম শাহর। ব্যাটিং করতে নেমে প্রথম সেশনে পুরোপুরি সফল হয় সফরকারীরা। কোনো উইকেট না হারিয়ে ৫৭ রানে মধ্যাহ্ন বিরতিতে যায় তারা।
তবে ৭৫ রানের ওপেনিং জুটি ভাঙার পরপরই বিপর্যয়ে পড়ে পাকিস্তান। শান মাসুদ ২৭, আজহার আলী ৩৯, হারিস সোহেল ১, বাবর আজম ১ ও ইফতিখার আহমেদ আউট ৭ রানে। এরপর আসাদ শফিক ও রিজওয়ান ৪৯ রানের জুটি গড়ে পরিস্থিতি সামাল দেন। রিজওয়ান ৩৭ রানে আউট হলে দায়িত্ব বাড়ে শফিকের। ইয়াসির শাহকে নিয়ে ভালোই ব্যাট করছিলেন তিনি। তবে শেষ মুহূর্তে স্টার্ক-কামিন্সের পেসে পরাস্ত হন। আর পাকিস্তানও প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়তে পারেনি।
সংক্ষিপ্ত স্কোর :
পাকিস্তান ১ম ইনিংস : ৮৬.২ ওভারে ২৪০ (মাসুদ ২৭, আজহার ৩৯, হারিস ১, শফিক ৭৬, বাবর ১, ইফতিখার ৭, রিজওয়ান ৩৭, ইয়াসির ২৬, শাহিন শাহ ০, নাসিম ৭, ইমরান ৫*; স্টার্ক ১৮.২-৫-৫২-৪, হেইজেলউড ২০-৬-৪৬-২, কামিন্স ২২-৭-৬০-৩, লায়ন ১৭-৩-৪০-০, লাবুশেন ৮-০-২৪-০, স্মিথ ১-০-৬-০)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন