Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডা : একেএম মাহমুদুল হক খায়ের

আপনার প্রশ্ন | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৯, ৫:২৭ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২০। আমার দু’চোখের নিচে কালো দাগ পড়েছে। এ এক বিড়ম্বনা। মলম ব্যবহার করেছি। কাজ হয়নি। তাই আপনার শরণাপন্ন হলাম।

- আল্পনা, কাজীপাড়া, মিরপুর, ঢাকা।
উত্তর : আপনার ভেতরে কোন রোগ বা অন্য কোন কারণে সমস্যাটি হতে পারে। যেটি আপনার রক্তের পরীক্ষা-নিরীক্ষা করে শনাক্ত করা প্রয়োজন। বর্তমানে ‘কেমিক্যাল পিলিং’ পদ্ধতি ব্যবহার করে এটি নির্মূল করা সম্ভব। পাশাপাশি কারণভিত্তিক ওষুধ সেবন করতে হবে।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৫৮। বর্তমানে আমি স্ত্রী সহবাসে সম্পূর্ণ অক্ষম। অর্থাৎ আমার লিঙ্গের উত্থান হচ্ছে না। আমাকের এ বয়সে কি সুস্থ করা সম্ভব?
- আবু বাবর, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী।
উত্তর : নিশ্চয়ই। আপনাকে সুস্থ করা সম্ভব। আপনার দেহের সেক্স-হরমোন এনালাইসিস করে প্রকৃত মাত্রা নির্ণয় করে আপনার যৌবন শক্তি ফিরিয়ে আনা সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩০। এ বয়সেই আমার মাথার অনেক চুল পড়ে গিয়ে টাক পড়েছে। এতে আমি হতাশ। অনেক বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন এবং ব্যর্থ হয়েছেন। শেষবার আপনার শরণাপন্ন হলাম।
- রফিক, নাটোর।
উত্তর : বর্তমানে অত্যাধুনিক ‘স্টেমসেল থেরাপি’র মাধ্যমে সকল ধরনের টাক চিকিৎসা সফলভাবে সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া নেই।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৪০। আমার দেহে অসম্ভব চুলকানিসহ র‌্যাশ ভরে গিয়েছে। মহল্লার ডাক্তার চিকিৎসা করেছেন। কিছু কমে আবার বেড়েছে। প্লিজ, আমার রোগটির একটি সুচিকিৎসা দিন।
- আফসানা, কলাবাগন, ঢাকা।
উত্তর : আপনার রোগটি সম্ভবত ‘সেবোরিক ডার্মাটাইটিস’। আপনি দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ত্বক, যৌন, সেক্স ও এলার্জী বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৮৮৮৪৯৪৬০।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন