Inqilab Logo

ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

কানাডার প্রথম হিন্দু মন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

গত বুধবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নতুন মন্ত্রিসভা সম্পর্কে কথা বলেছেন। মন্ত্রিসভায় প্রথমবারের মতো জায়গা করে নিলেন কোনও হিন্দু মন্ত্রী। তার নাম অনিতা ইন্দিরা আনন্দ।
ইন্দিরা কানাডার প্রথম হিন্দু ফেডারেল মন্ত্রী। এই মন্ত্রিসভায় রয়েছেন আরও তিন জন ভারতীয় বংশোদ্ভূত মন্ত্রী। তবে তারা প্রত্যেকেই শিখ সম্প্রদায়ের এবং এর আগেও সরকারে ছিলেন।

কানাডায় গত মাসে অনুষ্ঠিত ফেডারেল নির্বাচনে প্রথমবার হাউস অফ কমনস-এ নির্বাচিত হন অনিতা ইন্দিরা আনন্দ। তাকে পাবলিক সার্ভিসেস অ্যান্ড প্রকিওরমেন্ট মন্ত্রী করা হয়েছে। নির্বাচনে ওন্টারিও-র ওকভিল থেকে জয়লাভ করেছিলেন তিনি।

জানা গেছে, অনিতা টোরোন্টো বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক। তিনি নোভা স্কোটিয়ার কেন্টভিল-এ জন্মগ্রহণ করেছেন। তার মা-বাবা দুজনেই ডাক্তার এবং ভারতীয় বংশোদ্ভূত।
অনিতার মা, প্রয়াত সরোজ রাম অমৃতসরের বাসিন্দা ছিলেন। আর বাবা এস ভি আনন্দ তামিলনাড়–র বাসিন্দা। অনিতা চার সন্তানের মা। তিনি দীর্ঘদিন কানাডিয়ান মিউজিয়াম অফ হিন্দু সিভিলাইজেশনের চেয়ারপার্সন ছিলেন। সূত্র : বিজনেস ইনসাইডার।

 



 

Show all comments
  • Yeasin Ahmed ২২ নভেম্বর, ২০১৯, ২:১২ এএম says : 0
    Congratulation
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন