Inqilab Logo

ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬, ০৪ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

তুরস্ককে অর্থনৈতিক নিষেধাজ্ঞা এড়াতে এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা পরিত্যাগ করতে হবে : ওয়াশিংটন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৯, ৩:০৫ পিএম

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের উন্নয়ন করতে হলে তুরস্ককে রাশিয়ায় তৈরি এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পরিত্যাগ করতে হবে বলে জানিয়ে দিয়েছে ওয়াশিংটন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বৃহস্পতিবার ওই হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তা না হলে যুক্তরাষ্ট্রের নতুন ফেডারেল আইন অনুযায়ী তুরস্কের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হবে।
গত সপ্তাহে তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান যুক্তরাষ্ট্র সফর করেন এবং হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেন। ট্রাম্প ওই সাক্ষাৎকে ‘চমৎকার’ বলে বর্ণনা করলেও তাতে এস-৪০০ নিয়ে আলোচনায় কোনও অগ্রগতি হয়েছে কিনা তা জানা যায়নি।
মার্কিন কর্মকর্তা সাংবাদিকদের জানিয়েছেন, তুরস্কের সামনে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার সুযোগ রয়েছে। আর সেজন্য আঙ্কারাকে এস-৪০০ ব্যবস্থা থেকে বেরিয়ে আসতে হবে। তিনি এ সময় তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকির কথা আরেকবার উচ্চারণ করেন।
গত জুলাই মাসে তুরস্ক রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০’র প্রথম চালান গ্রহণ করে। এরপর ২৭ আগস্ট এটির দ্বিতীয় চালান আঙ্কারার কাছে হস্তান্তর করে মস্কো। তবে এখনও এসব ক্ষেপণাস্ত্র মোতায়েন বা সক্রিয় করা হয়নি।
ওয়াশিংটন অভিযোগ করছে, ন্যাটো জোটের সদস্য দেশ হয়ে তুরস্ক রাশিয়ার সামরিক সরঞ্জাম কিনতে পারে না। এছাড়া এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা যুক্তরাষ্ট্রে নির্মিত এফ-৩৫ জঙ্গিবিমানের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করবে। তবে যুক্তরাষ্ট্রের চাপ সত্তে¡ও তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগøু এর আগে বলেছিলেন, মার্কিন হুঁশিয়ারি সত্তে¡ও তার দেশ এস-৪০০ ব্যবস্থা চালু করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন