Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৮ জানুয়ারী ২০২০, ০৪ মাঘ ১৪২৬, ২১ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

অমিত শাহের বক্তব্যের প্রতিবাদে কাশ্মীরে বিক্ষোভ-ধর্মঘট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৯, ৩:৪৬ পিএম

ভারতীয় পার্লামেন্টে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কাশ্মীরে স্বাভাবিক পরিস্থিতি বিরাজ করছে এমন ঘোষণার প্রতিবাদে জম্মু-কাশ্মীরে ধর্মঘট পালন করেছেন ব্যবসায়ীরা। বিক্ষোভ করতেও দেখা গেছে কাশ্মীরিদের। দ্য হিন্দুর এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার সকাল থেকে স্থবির হয়ে পড়ে শ্রীনগরের প্রতিদিনকার ব্যস্ততা। রাজ্যটির রাজধানীর পোলো ভিউ, লালচক, হরি সিং হাই স্ট্রিট, বোহরি কাদাল, মহারাজ গুঞ্জ, কারা নগর, হাওয়াল এবং নওশেরা এলাকার মার্কেট, দোকানপাট ও ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ রাখে ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা জানিয়েছেন, অমিত শাহের বক্তব্য উসকানিমূলক। কাশ্মীরে ১০০ দিনেরও বেশি নিরাপত্তা পরিস্থিতি জারি এবং গণপরিবহন বন্ধের বিষয়ের মাধ্যমে বোঝা যাচ্ছে যে, ৫ আগস্ট যা ঘটেছিল (বিশেষ মর্যাদা বাতিল) জনগণ তা মেনে নেয়নি। উপত্যকার অনুভূতিকে এড়িয়ে সংসদে তিনি মিথ্যা দাবি করেছেন।’
তবে শ্রীনগরের পুলিশের দাবি, অজ্ঞাত কিছু যুবক মার্কেটে মার্কেটে গিয়ে দোকান বন্ধের জন্য চাপ দিয়েছেন ব্যবসায়ীদের। এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। গত ২৪ ঘণ্টায় একাধিক জায়গায় বিক্ষোভ ও সহিংসতা সৃষ্টি হয়েছে। তবে পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে আছে।’
আকস্মিক ধর্মঘটের ফলে রাস্তায় যানবাহন চলাচল কমে যায়। তবে সরকারি অফিস, ব্যাংক ও পেট্রল পাম্পগুলো খোলা ছিল। তবে বিক্ষোভের আশঙ্কায় কিছু এলাকায় শুক্রবার স্কুল ছুটি ঘোষণা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন