Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পরীক্ষায় শূন্য পেয়েও হাল ছাড়েননি ফিজিক্সের এই গবেষক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৯, ৪:৫৭ পিএম

কোয়ান্টাম ফিজিক্স পরীক্ষায় শূন্য পেয়েও হাল ছেড়ে বসে থাকেননি সারাফিনা ন্যান্সি। প্রফেসরের কাছে গিয়েছিলেন নিজের মূল লক্ষ্য নিয়ে। এখন তিনি অ্যাস্ট্রোফিজিক্সের উপর পিএইচডি পোগ্রামের শীর্ষ শিক্ষার্থী। এ বিষয়ে তার ২ টি পেপার প্রকাশিত হয়েছে বিজ্ঞান জার্নালে।

নিজের টুইটার অ্যাকাউন্টে করা এক পোস্টে সারাফিনা ন্যান্সি জানান, ‘৪ বছর আগে আমি কোয়ান্টাম ফিজিক্স পরীক্ষায় শূন্য পেয়েছিলাম। তখন ভয় পেয়েছিলাম এই ভেবে যে, আমাকে ফিজিক্স ছেড়ে দিতে হবেও পড়ালেখার মূল বিষয় পরিবর্তন করতে হবে। এখন আমি অ্যাস্ট্রোফিজিক্সের উপর পিএইচডি পোগ্রামের শীর্ষ শিক্ষার্থী। সকলের পক্ষেই ‘এসটিএএম’ অত্যন্ত কঠিন, কিন্তু শুধু গ্রেডস বা নম্বর দিয়ে কাউকে বিচার করা যায় না।’

টুইটারে গবেষক সারাপিনার টুইটের প্রশংসা করেছেন অনেকেই। এমনকি তার এই টুইট শেয়ার করেছেন গুগলের সিইও সুন্দর পিচাই। টুইটটি শেয়ার করে তিনি জানিয়েছেন, ভালো বলেছেন এবং এটি সত্যিই অনুপ্রাণিত করে। গুগলের সিইওর কাছে এমন রিটুইট পেয়ে স্ববাবতই খুশি সারাফিনা। তিনিও তাকে ধন্যবাদ জানিয়েছেন আন্তরিকভাবে। সূত্র: টিওআই।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুগল

২৮ সেপ্টেম্বর, ২০২০
২৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ