Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

যুদ্ধবিরতির পথ দেখাবে আফগানিস্তানে বন্দিবিনিময় ট্রাম্পের আশাবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

তালেবানরা দুই পশ্চিমা পণবন্দীকে মুক্তি দেয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্প আশা প্রকাশ করে বলেন যে এই ঘটনা আফগানিস্তানে যুদ্ধ অবসানের পথ প্রশস্ত করবে। যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার নাগরিক কেভিন কিং ও টিম উইকের মুক্তির ব্যাপারে সহায়তা করার জন্য তিনি আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানিকে ধন্যবাদ জানান। এই দুই পণবন্দীর বিনিময়ে আফগান সরকার তিন তালেবান নেতাকে মুক্তি দেয়।

ট্রাম্প বলেন, তালেবানের হাত থেকে মুক্তি পাওয়া কিং ও উইকের পরিবারের সঙ্গে আনন্দ উৎসবে আমরা শামিল হচ্ছি এবং তার সাহসী সিদ্ধান্তের জন্য প্রেসিডেন্ট ঘানিকে ধন্যবাদ দিচ্ছি।

মুক্তি পাওয়া তালেবান নেতারা মঙ্গলবার কাতার পৌছেছেন বলে আলজাজিরা জানিয়েছে। যুক্তরাষ্ট্রের অনুরোধে কাতারে তালেবানদের রাজনৈতিক অফিস স্থাপন করা হয়।
কাবুল বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক কিং ও উইক প্রায় তিন বছর তালেবানদের হাতে আটক ছিলেন। তাদেরকে পরিবারের কাছে হস্তান্তরের আগে মার্কিন সেনাবাহিনীর হেফাজতে রাখা হয়। সূত্র : এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ