Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন নেতৃত্বের প্রত্যাশায় উচ্ছ্বসিত নেতাকর্মীরা

সিলেট আ.লীগের সম্মেলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম


: নানাবিধ কূটকৌশলে দলের সাংগঠনিক কমিটি গঠনের ধারাবাহিকতায় বন্ধ্যাত্ব সৃষ্টি করে বছরের পর বছর পদ পদবী আঁকড়ে ছিলেন এক শ্রেণির নেতারা। তাদের কারণে প্রতিশ্রুতিশীল অনেক নেতা বঞ্চিত হন দলীয় পদবীর। দীর্ঘ ১৪ বছর আগে সিলেট আ.লীগের কাউন্সিল হয়েছিল। সেই উচ্ছ্বাসে পার হতে হয়েছে এক যুগের বেশি সময়। এর মধ্যে ঘটেছে নানা ছন্দ-পতন, আলো-অন্ধকার, দলের চেয়ে নিজস্ব বলয় সৃষ্টির পাঁয়তারা, দলের নামের চেয়ে নেতার নামে সুর-চিৎকার করে দাপুটে ছিলেন নেতাকর্মীরা। এবার নেতা কেন্দ্রিক একগুয়েমী তেলবাজ রাজনীতির চর্চায় অভ্যস্ত নেতাকর্মীদের জন্য নতুন মোড়ে গতি লাভ করবে আওয়ামী লীগের রাজনীতি আগামী ৫ ডিসেম্বর সম্মেলনের মধ্যে দিয়ে। ওই দিন জেলা ও মহানগর আ.লীগের সম্মেলন। একদিকে বহু বছর পর সম্মেলন, অন্যদিকে নতুন নেতৃত্বের স্বপ্ন, বাস্তবতা। সে কারণে এখন উজ্জীবিত নেতাকর্মীরা।
আ.লীগ সূত্রে জানা গেছে, সর্বশেষ সম্মেলন হয় ২০০৫ সালে। এরপর ২০১১ সালের নভেম্বরে গঠিত হয় সর্বশেষ কমিটি। জেলা ও মহানগর আওয়ামী লীগের ওই কমিটির মেয়াদ শেষ হয় ২০১৪ সালের নভেম্বরে। কমিটির মেয়াদ শেষ হয়ে গেলেও দীর্ঘ প্রায় ৫ বছরেও হয়নি নতুন কমিটি। তিন বছরের কমিটি দিয়ে তাই পেরিয়ে গেছে ৮ বছর।
জানা গেছে, সম্প্রতি সিলেট সফরে আসেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও যুগ্ম সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ। বছরের পর বছর ধরে কমিটি করতে না পারায় উভয় নেতাই সিলেট আ.লীগের নেতাদের ওপর ক্ষোভ প্রকাশ করেন। তারা দলের কেন্দ্রীয় সম্মেলনের আগেই সিলেটে সম্মেলন শেষ করার নির্দেশ দেন। এরই প্রেক্ষিতে সিলেট জেলা আ.লীগ ৫ ডিসেম্বর এবং মহানগর আ.লীগ ৩০ নভেম্বর সম্মেলনের তারিখ নির্ধারণ করে। পরে কেন্দ্রের নির্দেশে মহানগরের সম্মেলন ৪ ডিসেম্বরে নেয়া হয়। এরপর আবারও কেন্দ্রের নির্দেশে উভয় শাখার সম্মেলন একই দিন তথা ৫ ডিসেম্বর নির্ধারণ করা হয়। আলিয়া মাদরাসা মাঠে অনুষ্ঠিতব্য এ সম্মেলনে দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন বলে জানা গেছে। আ.লীগ নেতারা বলছেন, সম্মেলন ঘিরে দলের নেতাকর্মীরা এখন উৎসবের আমেজে আছেন। প্রচারণাও চলছে সমানতালে। দীর্ঘ প্রতিক্ষিত হওয়ায় এবার সম্মেলনে নেতাকর্মীদের আগ্রহও তুঙ্গে।
এ প্রসঙ্গে জেলা আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান বলেন, দীর্ঘদিন পর সম্মেলন হচ্ছে। সম্মেলনের আগে জেলা শাখার আওতাধীন ১৩টি উপজেলার মধ্যে ইতোমধ্যেই ৮টি উপজেলায় কমিটি পূর্ণাঙ্গ করা হয়েছে। বাকিগুলোতে কয়েক দিনের মধ্যেই কমিটি পূর্ণাঙ্গ হবে।
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী বলেন, সিলেটে আওয়ামী লীগের সম্মেলন ঘিরে ব্যাপক প্রচারণা চলছে। জেলা, উপজেলা সবখানে চলছে প্রচারণা। সম্মেলনে দলের সকল শাখা থেকে কাউন্সিলর, ডেলিগেট আসবেন। থাকবেন কেন্দ্রীয় নেতারাও। সব প্রস্তুতি চূড়ান্ত প্রায়।
মহানগর আ.লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ বলেন, সম্মেলনের জন্য মহানগর আওয়ামী লীগ পুরোপুরি প্রস্তুত।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নতুন নেতৃত্বের প্রত্যাশায় উচ্ছ্বসিত নেতাকর্মীরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ