Inqilab Logo

ঢাকা, বুধবার , ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ রবিউস সানি ১৪৪১ হিজরী

মাথায় আঘাত লিটন-নাঈমের ‘কনকাশন বদলি’র ইতিহাস

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

মাথায় বলের আঘাত পেয়ে ম্যাচ থেকে আগেই বেরিয়ে গেছেন লিটন দাস। তার কনকাশন বদলি হিসেবে নামানো হয়েছে মেহেদী হাসান মিরাজকে। এবার কনকাশন বদলি নিতে হয়েছে নাঈম হাসানেরও। এই অফ স্পিনারও আঘাত পেয়েছিলেন বাউন্সারে।
নাঈম হাসানের কনকাশন বদলি হিসেবে মাঠে নামানো হয়েছে তাইজুল ইসলামকে। নাঈম যেহেতু বোলার কাজেই কনকাশন বদলি নামা তাইজুল বল করতে পারবেন। কিন্তু লিটন যেহেতু ব্যাটসম্যান তার কনকাশন বদলি মিরাজ খেলবেন কেবল ব্যাটসম্যান হিসেবে। ইতিহাসে এই প্রথম এক টেস্টে দুজন কনকাশন বদলি নিতে হলো।
খেলার আগের দিন অনুশীলনে মাথায় আঘাত পেয়েছিলেন নাঈম হাসান। তবে স্ক্যান করার পর সে আঘাত গুরুতর কিছু মনে হয়নি। গতকাল ম্যাচের দিন ব্যাট করতে নেমে লিটনের পর শামির বাউন্সারে আঘাত পান নাঈমও। তবে এরপরও ব্যাটিং চালিয়ে যাওয়ায় মনে হচ্ছিলই সবই ঠিকঠাক। ১৯ রান করে তিনি আউট হয়ে ফিরে যান।

তবে ফিল্ডিং করতে নামা বাংলাদেশ নাঈমকে আর মাঠে নামানোর ঝুঁকি নেয়নি। পরে জানানো হয় কনকাশন বদলি হিসেবে নাঈমের জায়গায় একাদশে নেওয়া হয়েছে তাইজুলকে। শুরুতে আঘাত পাওয়া লিটনকে এরমধ্যে স্ক্যান করতে হাসাপাতালে পাঠানো হয়েছে। নাঈমও আছেন স্ক্যান করার অপেক্ষায়।
কনকাশন বদলি নেওয়ার নিয়ম চালুর পর লিটন হলেন চতুর্থ আর নাঈম হলেন পঞ্চম কনকাশন বদলি ক্রিকেটার। ইতিহাসের প্রথম কনকাশন বদলি ক্রিকেটার অস্ট্রেলিয়ার মার্নাশ লেবুশানে। অ্যাশেজে ইংল্যান্ডের বিপক্ষে স্টিভেন স্মিথের জায়গায় নেমেছিলেন তিনি। ভারতের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন ব্রাভো মাথায় আঘাত পেয়ে বেরিয়ে গেলে বদলি নেমেছিলেন জার্মেইন ব্ল্যাকউড। ভারতের বিপক্ষে রাঁচি টেস্টে ডিন এলগারের কনকাশন বদলি নেমেছিলেন টিউনিশ ডি ব্রুইন। অর্থাৎ পাঁচ কনকাশন বদলির ছয়জনই নেমেছেন ভারতের বিপক্ষে।

গোলাপি বলে টেস্টে খেলতে ঘটনাবহুল প্রথম দিনেই বেহাল দশা বাংলাদেশের। মুমিনুলরা প্রথম ইনিংসে ১০৬ রানে গুটিয়ে যাওয়ার পর ১ উইকেটে ৩৫ রান তুলে দ্বিতীয় সেশন শেষ করে ভারত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন