Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী

জাতিসংঘে ইসরায়েলকে ত্যাগ করে ফিলিস্তিনের পক্ষে ভোট কানাডার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৯, ১:৫৬ পিএম

সবাইকে অবাক করে কানাডা ১০ বছর পর প্রথম ফিলিস্তিনের পক্ষে কোনও জাতিসংঘ প্রস্তাবে ভোট দিল। এর আগে ধারাবাহিকভাবে দেশটি ইসরায়েলের পক্ষেই ভোট দিয়েছে। এতে আমেরিকা ক্ষুব্ধ হলেও মন জয় করে নিয়েছে কোটি কোটি মুসলমানদের হৃদয়।

দীর্ঘদিন ধরে ইসরায়েল ফিলিস্তিনের ভূখণ্ড দখল করে আসছে। সম্প্রতি ট্রাম্প প্রশাসন ফিলিস্তিনিদের বাড়িঘর ও জায়গা দখলকে বৈধ বলে ঘোষণা দিয়েছেন।

মার্কিন প্রশাসনের এ সম্মতির সমালোচনা করেছেন খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস।
এতে পোপ ফ্রান্সিস ট্রাম্প প্রশাসনের সমালোচনা করেছেন এবং তাদের অবস্থান পরিবর্তনে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। পোপ ফ্রান্সিস বলেন, ‘যুক্তরাষ্ট্র তাদের আগের অবস্থান পরিবর্তন করায় মধ্যপ্রাচ্যের আঞ্চলিক স্থিতিশীলতা ব্যাহত হবে।’

এদিকে, ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলের এ অবৈধ দখলদারিত্বকে মার্কিন প্রশাসন বৈধতা দেয়ায় কানাডাও তাদের নিজের অবস্থান পরিবর্তন করেছে। দেশটি আগে দখলদার ইসরায়েলকে সমর্থন করলেও গত দশ বছরে এই প্রথম কানাডা ফিলিস্তিনি জনগণের পক্ষে জাতিসংঘ রেজুলোশনে ভোট দিয়েছে।

কানাডা মনে করে ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণের অধিকার রয়েছে। সূত্র: মিডল ইস্ট মনিটর



 

Show all comments
  • Md Nizam Uddin ২৩ নভেম্বর, ২০১৯, ২:৪৮ পিএম says : 0
    কানাডার ইয়াং প্রেসিডেন্ট ট্রুডোকে অনেক অনেক ধন্যবাদ ও অভিনন্দন। মুসলমানদের হৃদয়ের কথা বুঝতে পেরে ফিলিস্তিনি জনগণ ও তাদের দেশকে স্বীকৃতি দিল। ইহুদি দালাল আরব দেশ গুলোকে চপেটাঘাতের শামিল তাদের এ ভোট, এ জন্যে আবারও ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • Ali ২৩ নভেম্বর, ২০১৯, ৭:১৩ পিএম says : 0
    Not President, prime minister
    Total Reply(0) Reply
  • Bodiur Rahman ২৩ নভেম্বর, ২০১৯, ১১:১৪ পিএম says : 0
    GREAT !!!
    Total Reply(0) Reply
  • MD Sagor Mia ২৪ নভেম্বর, ২০১৯, ৮:১৬ এএম says : 0
    ধন্যবাদ কানাডার নবনির্বাচিত প্রধান মন্ত্রীকে,ফিলিস্তিনি মুসলমানদের কষ্টের কথাগুলো বোঝার জন্য।তিনি মুসলিম নয় বটে কিন্তু প্রকৃত একজন বিবেকবান মানুষ এটা সত্য।মহান রাব্বুল আলামীন তাকে সৎ নীতি নিয়ে চলার তাওফিক দান করুন।আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ