Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

গড় আয়ু বেড়েছে ২ মাস

প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : এক বছরের ব্যবধানে বাংলাদেশের মানুষের গড় আয়ু দুই মাস বেড়েছে। ২০১৪ সালে বাংলাদেশের মানুষের গড় আয়ু ছিল ৭০ বছর ৭ মাস। এক বছর পর অর্থাৎ ২০১৫ সালে তা বেড়ে হয়েছে ৭০ বছর ৯ মাস।
বুধবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আনুষ্ঠানিকভাবে এই পরিসংখ্যান প্রকাশ করেন।
প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে পুরুষদের তুলনায় মেয়েদের গড় আয়ু বেশি। ২০১৫ সালে পুরুষদের গড় আয়ু ছিল ৬৯ বছর ৪ মাস। পক্ষান্তরে একই সময়ে মহিলাদের গড় আয়ু ছিল ৭২ বছর। এক বছর আগে অর্থাৎ ২০১৪ সালে পুরুষ ও মহিলাদের গড় আয়ু ছিল যথাক্রমে ৬৯ বছর ১ মাস ও ৭১ বছর ৬ মাস। অর্থাৎ এক বছরে পুরুষদের গড় আয়ু বেড়েছে ৩ মাস এবং মহিলাদের ৪ মাস।
মরণশীলতা বিশ্লেষণ করে দেখা গেছে, পুরুষেরা নারীদের চেয়ে বেশি হারে মারা যাচ্ছে। মরণশীলতার এ অবস্থা শহর ও পল্লীর ক্ষেত্রে যথাযথ হলেও শহরের তুলনায় পল্লীতে মৃত্যুর ঝুঁকি বেশি। মাতৃমৃত্যুর হারও গত পাঁচ বছরে কমে এসেছে। ২০১১ সালে মাতৃমৃত্যুর হার ছিল ২ দশমিক ৫৯ শতাংশ। ২০১৫ সালে তা কমে দাঁড়িয়েছে ১ দশমিক ৮১ শতাংশ।
অন্যদিকে গত পাঁচ বছরের নারীদের বিবাহের গড় বয়স প্রায় স্থিতাবস্থায় রয়েছে। ২০১১ সালে পুরুষের বিবাহের গড় বয়স ছিল ২৪ দশমিক ৯ বছর এবং নারীদের বিবাহের গড় বয়স ছিল ১৮ দশমিক ৬ বছর। ২০১৫ সালে পুরুষের বিবাহের গড় বয়স হয়েছে ২৬ দশমিক ৪ বছর এবং নারীদের বিবাহের গড় বয়স হয়েছে ১৮ দশমিক ৭ বছর।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ১৯৮০ সাল থেকে দ্বৈত পদ্ধতিতে জন্ম, মৃত্যু, বিবাহ ও স্থানান্তর সংক্রান্ত তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন প্রকাশ করে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গড় আয়ু বেড়েছে ২ মাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ