Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

ফিলিস্তিনের সাবেক ফাতাহ নেতা দাহলানকে পেতে ৬ কোটি টাকা পুরস্কার ঘোষণা তুরস্কের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৯, ১১:৫১ এএম

ফিলিস্তিনের নির্বাসিত রাজনীতিবিদ এবং সাবেক ফাতাহ নেতা মোহাম্মদ দাহলানকে ধরিয়ে দিলে বা তাকে গ্রেফতারে সহায়তা ও তথ্য সরবরাহকারীদের জন্য প্রায় ৬ কোটি টাকা পুরস্কার ঘোষণা করেছে তুরস্ক। গত শুক্রবার তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলায়মান সোইলু দেশটির হুররিয়াত পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে জানান, তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানে সংশ্লিষ্ট থাকার কারণে তুর্কি স্বরাষ্ট্র মন্ত্রণালয় মোহাম্মদ দাহলানের নাম সন্ত্রাসবাদের কালো তালিকায় অন্তর্ভুক্ত করবে। তিনি বর্তমানে আরব আমিরাতে অবস্থান করছেন। খবর আল জাজিরা আরবির।
তুরস্ক সাবেক ফাতাহ নেতা মোহাম্মদ দাহলানকে সংযুক্ত আরব আমিরাতের হয়ে কাজ করা এবং প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের বিরুদ্ধে ২০১৬ সালের অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগ করেছে।
আলজাজিরার সঙ্গে একান্ত সাক্ষাতকারে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু মোহাম্মদ দাহলানকে একজন সন্ত্রাসী এবং ইসরাইলের এজেন্ট হিসেবে অভিহিত করেছেন।
তিনি সংযুক্ত আরব আমিরাতকে ‘একজন সন্ত্রাসবাদী আশ্রয় দেওয়ার জন্য’ অভিযুক্ত করে সাক্ষাৎকারে বলেন, ‘দাহলান আপনাদের কাছে পালিয়ে গেছে কারণ সে ইসরাইলের একজন এজেন্ট।’
২০০৭ সালে দাহলান নবনির্বাচিত হামাস সরকারের বিরুদ্ধে অভ্যুত্থানে নেতৃত্ব দিয়েছিলেন। পরিণামে তিনি গাজা ছাড়তে বাধ্য হন। ২০১৬ সালে ফিলিস্তিনের একটি আদালত দাহলানের অনুপস্থিতিতে দুর্নীতির দায়ে তাকে তিন বছরের কারাদন্ড দেয় এবং ১৬ মিলিয়ন ডলার জরিমানা করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ