Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইয়েমেনে প্রতি ১০ মিনিটে একটি শিশু মারা যাচ্ছে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৯, ১২:২৬ পিএম

গত অক্টোবরে ইউএনডিপি খবর দিয়েছিল ইয়েমেনে প্রতি ১২ মিনিটে একটি করে শিশু মারা যাচ্ছে। এবার প্রচন্ড ক্ষুধায় প্রতি ১০ মিনিটে একটি করে শিশু মারা যাওয়ার তথ্য দিলেন ইয়েমেনের জনস্বাস্থ্য বিষয়ক মন্ত্রী তাহা আল-মুতাওয়াকেল। এসব শিশুদের বয়স পাঁচ বছরের নিচে।
গতকাল শনিবার (২৩ নভেম্বর) গণমাধ্যমে এ তথ্য দেন তিনি। সউদী আরবের অব্যাহত অবরোধের কারণে ইয়েমেনে নবজাতক শিশুদেরও মৃত্যু ঘটছে বলে জানান তিনি।
ইয়েমেনের জনস্বাস্থ্য বিষয়ক মন্ত্রী তাহা আল-মুতাওয়াকেল বলেন, সউদী আরবের যুদ্ধের কারণে ইয়েমেনের স্বাস্থ্য ব্যবস্থার যে অবনতি ঘটেছে তাতে প্রতি দুই ঘন্টায় ছয়টি নবজাতক মারা যাচ্ছে। আমরা বিশ্ববাসীর কাছে শিশুদের খেলনা এবং ভিডিও গেমস চাই না, আমরা শিশুদের বাঁচানোর জন্য ইনকিউবেটর এবং এ সংক্রান্ত অন্যান্য সামগ্রী চাই। আমাদের শিশুদের বাঁচার অধিকার দেয়া হোক।”
ইয়েমেনি মন্ত্রী বলেন, “আমাদের দেশের শিশুদের জন্য মায়াকান্না বন্ধ করুন। ইয়েমেনের এই করুণ পরিস্থিতি মোকাবেলার জন্য আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে ভালো কোনো কিছুই করতে দেখছি না।” মুতাওয়াকেল বলেন, সউদী আরবের বর্বর আগ্রাসন এবং তাদের বোমার বিস্ফোরণের কারণে ভীত হয়ে প্রতিবছর ৫,০০০ ইয়েমেনি শিশু ট্রমায় আক্রান্ত হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইয়েমেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ