Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

অশান্ত ইরাকে মাইক পেন্সের আকস্মিক সফর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৯, ৩:১২ পিএম

ইরাকে কয়েক সপ্তাহ ধরে চলছে সরকারবিরোধী বিক্ষোভ। এমনই এক অগ্নিস্ফুলিঙ্গ পরিস্থিতিতে গতকাল শনিবার (২৩ নভেম্বর) ইরাকে আকস্মিক সফর গেলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। এসময় তিনি ইরাকের পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশের আল আসাদ বিমান ঘাঁটিতে মার্কিন সেনাদের সঙ্গে সাক্ষাৎ করেন।
আকস্মিক সফরে ইরবিলের নেরচিনভান বারজানি এলাকায় ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহর সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। এছাড়া প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদির সঙ্গে ফোনে কথা বলেন পেন্স।
ইরাকের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানান হয়েছে, মাইক পেন্স ও আদেল আবদুল মাহদির মধ্যে দু'দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও দৃঢ় করার বিষয়ে আলোচনা হয়েছে। সাম্প্রতিক সময়ে শুরু হওয়া উত্তেজনা কীভাবে সমাধান করা যায় সে বিষয়েও কথা বলেছেন তারা।
ইরাক সফরের সময় পেন্স বলেন, ইরাকের সার্বভৌমত্বের প্রতি সম্মান রয়েছে যুক্তরাষ্ট্রের। আবদুল মাহদি তাকে নিশ্চয়তা দিয়েছেন যে, শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর ইরাকের নিরাপত্তা বাহিনী কোনো বল প্রয়োগ করবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ