Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পটিয়ায় মডেল মসজিদ নির্মাণে বাধা ও অপপ্রচারের প্রতিবাদে সংবাদ সম্মেলন

পটিয়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

পটিয়া উপজেলা মডেল মসজিদ নির্মাণে বাঁধা ও অপপ্রচার চালাচ্ছে বলে অভিযোগ করেছে মসজিদ পরিচালনা কমিটির নেতৃবৃন্দ। গতকাল রোববার পটিয়ায় ১টি রেস্টুরেন্টে আয়োজিত সংবাদ সম্মেলনে এ অভিযোগ করা হয়। এ সময় ছিলেন হাজী আনোয়ার আলী চৌধুরী জামে মসজিদ পরিচালনা কমিটির যুগ্ম মোতোয়াল্লী ও মসজিদ কমিটির সভাপতি আরব আলী, সাধারণ সম্পাদক জালাল উদ্দিন মাস্টার, পরিচালনা কমিটির সদস্য মুহাম্মদ জাহাঙ্গীর হোসেন, মুহাম্মদ আলমগীর, কাজী বদিউর রহমান, হাজী মফিজুর রহমান ও মসজিদের খতিব রহমত উল্লাহ আল কাদেরী।
অভিযোগে তারা জানান, ১৮৯২ সালে হাজী আনোয়ার আলী চৌধুরী মসজিদ প্রতিষ্ঠা করে মসজিদের জন্য প্রায় ২ একর ১৯ শতক জমি দান করেন। পরবর্তীতে মসজিদ পরিচালনা কমিটির জন্য ওয়াকফ প্রশাসকে মোতোয়াল্লী নিযুক্ত করা হয়। স্থানীয়ভাবে মসজিদ পরিচালনার জন্য ২০১৯ সালে একটি কমিটি করে সেখানে আরব আলী চৌধুরীকে সভাপতি ও জালাল উদ্দিন মাস্টারকে সাধারণ সম্পাদক মনোনীত করা হয়।
স্থানীয় সরকার পল­ী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়ের অধীনে সরকার সারা দেশে জেলা উপজেলায় ৫৬০টি মডেল মসজিদ নির্মাণের জন্য ব্যয় ধরা হয় ১৪ কোটি টাকা। উক্ত মডেল মসজিদ নির্মাণের জন্য উপজেলা প্রশাসন হাজী আনোয়ার আলী চৌধুরী জামে মসজিদের নাম প্রস্তাব করলে বর্তমান কমিটি স্থানীয় লোকজনসহ মোতোয়াল্লী কমিটির অন্যতম সদস্য সুলতান আহমদ চৌধুরীসহ উক্ত প্রস্তাবে সম্মতি জ্ঞাপন করেন। সে অনুযায়ী বর্তমানে মসজিদের নির্মাণ কাজ শুরু করা হয়েছে।
নির্মাণ কাজ উদ্বোধন কালে মোতোয়াল্লী কমিটির অন্যতম সদস্য হাজী সুলতান আহমদ চৌধুরীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। এছাড়া উক্ত মসজিদ পটিয়া হাজী আনোয়ার আলী চৌধুরী মডেল মসজিদ নামকরণের জন্য প্রশাসনের কাছে দাবি জানান।



 

Show all comments
  • Abu Taher Chowdhury ২৬ নভেম্বর, ২০১৯, ৪:৩৩ পিএম says : 0
    স্থানীয়ভাবে মসজিদ পরিচালনার জন্য ২০১৯ সালে একটি কমিটি করে সেখানে আরব আলী চৌধুরীকে সভাপতি ও জালাল উদ্দিন মাস্টারকে সাধারণ সম্পাদক মনোনীত করা হয়।তাইলে ত ২০১৯ সালের আগে কমিটি নামধারী ব্যক্তিরাকোনো প্রকার চুক্তি বা ডকুমেন্ট দিয়ে থাকলে তা অবৈধ বলে বিবেচ্য হবে। তাছাড়া ওয়াকফ প্রশাসকের অনুমতি ছাড়া স্থানীয়ভাবে কমিটি করার এখতিয়ার কারো নাই। এটা বানোয়াট,ভিত্তিহীন,অবৈধ ও স্বার্থ লোভীদের জোট মাত্র।
    Total Reply(0) Reply
  • মোঃ আবু তাহের চৌধুরী ৩০ ডিসেম্বর, ২০২০, ৩:৪৮ পিএম says : 0
    পটিয়া উপজেলা মডেল মসজিদটি নির্মাণ একেবারে শুরু থেকে অর্থাৎ স্থান নির্ধারণ থেকে এ পর্যন্ত যাবতীয় প্রক্রিয়া অনিয়ম-দূর্নীতি ও জালিয়াতি করে করে করা হয়েছে। সম্পূর্ণ বেআইনিভাবে প্রভাব খাটিয়ে জায়গা দখলে নেয়ার চেষ্টা করে যাচ্ছে। বিভিন্ন দপ্তরে অভিযোগ,আবেদন করলেও কেউই সদুত্তর দিতে চায় না।এ প্রকল্পে যে নয়-ছয় হয়েছে তা জলের মত পরিস্কার। পবিত্র মসজিদ নিয়ে এরকম দূর্নীতি ও জালিয়াতি তাও সরকারি প্রকল্পে, অবিলম্বে জড়িতদের আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ