Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমনের বাম্পার ফলন হলেও নেত্রকোনার কৃষক হতাশ

এ কে এম আবদুল্লাহ, নেত্রকোনা থেকে | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

নেত্রকোনা জেলার আটপাড়া উপজেলায় এ বছর আমন ধানের বাম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে হাসি দেখা দিয়েছে। তবে দাম নিয়ে তারা হতাশা ব্যক্ত করেছেন।
উপজেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী, চলতি আমন মওসুমে উপজেলায় আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়, উফশী ৭ হাজার ৬ শত ৮১ হেক্টর, স্থানীয় জাতের ১ হাজার ৬ শত ৩০ হেক্টর এবং হাইব্রিড জাতের ৯০ হেক্টরসহ মোট ৯ হাজার ৪ শত হেক্টর জমি। শেষ পর্যন্ত লক্ষ্যমাত্রার অতিরিক্ত জমিতে আমন আবাদ করা হয়। সময় মতো ধান রোপন, সঠিক পরিচর্যা, সার ও কীটনাশক বিতরণ এবং আবহওয়া অনুক‚লে থাকায় চলতি বছর আটপাড়ায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে। অগ্রহায়ণের প্রথম সপ্তাহ থেকেই এ অঞ্চলের কৃষকরা আমন ধান কাটা শুরু করেছে। কৃষক হামিদুর রহমান জানান, এবার আবহওয়া অনুক‚লে থাকায় ও সময় মতো বৃষ্টি হওয়ায় হাইব্রিড ধান গোল্ড ৭০০৬, এগ্রো ধান ১২, উফশি বিনা ৭, ব্রি-৩২, ৩৪, ৪৯, ৫২, ৮৭ ধান এবং স্থানীয় জাত বিরই, নাতিশাইল, বদ্বিরাজ ধানের ফলন ভালো হয়েছে।
সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে কৃষকদের সাথে আলাপ করে জানা যায়, আমন ধানের বাম্পার ফলন হলেও বাজারে ন্যায্য মূল্য না পাওয়ায় তারা অনেকটাই হতাশ।
কৃষক আনোয়ার হোসেন চঞ্চল ক্ষোভ প্রকাশ করে বলেন, কৃষকরা মাথার ঘাম পায়ে ফেলে হাড়ভাঙা পরিশ্রম করে ফসল ফলায়। কিন্তু তারা তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পায় না। সরকার সরাসরি কৃষকদের কাছ থেকে ধান না কেনায় এক শ্রেণির সিন্ডিকেট বেশী লাভবান হচ্ছে।
কৃষক ইদি আমিন বলেন, গ্রাম্য মহাজনদের কাছ থেকে চড়া সুদে ধার দেনা করে আমি ১৮ কাটা জমিতে আমন আবাদ করেছি। ফলন ভালো হলেও বাজারে ধানের ন্যায্য মূল্য না পাওয়ায় কিভাবে দেনা পরিশোধ করবো ভেবে পাচ্ছি না। কৃষক সঞ্জুর রহমান জানান, গ্রামাঞ্চলে ধান কাটা শ্রমিকের অভাব দেখা দেয়ায় অধিক মজুরি দিয়ে ধান কাটাতে হচ্ছে। বিভিন্ন হাট-বাজার ঘুরে দেখা যায়, এবার ব্রি-৩২ ধান ৪৮০/৫০০ টাকায়, ব্রি-৪৯ ধান ৫৬০/৫৮০টাকায় এবং বিনা-৭ ধান ৫৮০/৬০০ টাকায় বিক্রি হচ্ছে। আটপাড়া উপজেলা কৃষি অফিসার মো. মাসুদুর রহমান আমন ধানের বাম্পার ফলনের কথা স্বীকার করে বলেন, আবহাওয়া অনুক‚লে থাকায়, সময় মতো সুষম সার ও কীটনাশক প্রয়োগের ফলে রোগ বালাইয়ের প্রকোপ না দেখা দেয়ায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে। তিনি আরও বলেন, কৃষকরা যাতে ন্যায্য মূল্যে আমন ধান বিক্রি করতে পারেন তার জন্য সরকার কৃষি অফিসকে কৃষকদের তালিকা তৈরির নির্দেশ দিয়েছেন। সেই মোতাবেক তালিকা তৈরি করে উপজেলা কৃষি অফিসের ওয়েবসাইডে প্রকাশ করা হয়েছে। কৃষকরা যাতে ধান বিক্রয়ে কোন প্রকার হয়রানির শিকার না হন তার জন্য কৃষি অফিস তৎপর রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ