Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইংল্যান্ডকে ইনিংস ব্যবধানে হারাল নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৯, ৮:৫৫ পিএম

সফরকারী ইংল্যান্ডকে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ইনিংস ও ৬৫ রানে হারাল নিউজিল্যান্ড। মাউন্ট মঙ্গানুইয়ে আজ সোমবার ম্যাচের পঞ্চম দিন এই জয় তুলে নিয়েছে কেন উইলিয়ামসনের দল। ২০৫ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন স্বাগতিক দলের বিজে ওয়াটলিং।
চতুর্থ দিন ব্যাট হাতে নায়ক হয়ে উঠেছিলেন বিজে ওয়াটলিং এবং মিচেল স্যান্টনার। মূলত এই দুই ব্যাটসম্যানের ব্যাটে ভর করেই প্রথম ইনিংসে রানের পাহাড়ে চড়েছিল নিউজিল্যান্ড। ইংল্যান্ডের ৩৫৩ রানের জবাবে দেশের প্রথম উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ওয়াটলিংয়ের দ্বিশতরানের নজির, পাশাপাশি ক্যারিয়ারে স্যান্টনারের প্রথম শতরানে ৬১৫ রানের পাহাড়ে পৌঁছে গিয়েছিল কিউইরা।
প্রথম ইনিংসে ২৬২ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিন শেষে স্যান্টনারের স্পিনে দ্বিতীয় ইনিংসের শুরুতেও বেসামাল হয়ে পড়ে ইংরেজ ব্যাটিং লাইন-আপ। ৩ উইকেটে ৫৫ রান হাতে নিয়ে সোমবার ইংল্যান্ডের প্রাথমিক লক্ষ্য ছিল ম্যাচ বাঁচানো। কিন্তু নেইল ওয়্যাগনারের আগুনে পেসে পঞ্চম দিন গুঁড়িয়ে গেল ইংরেজ ব্যাটিং লাইন-আপ।
ইনিংস ও ৬৫ রানে জিতে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিউজিল্যান্ড। চতুর্থদিন ৩ উইকেটই তুলে নিয়েছিলেন স্যান্টনার। আর অন্তিমদিন ৫ উইকেট নিয়ে দলের ইনিংস জয় নিশ্চিত করেন ওয়্যাগনার। দ্বিতীয় ইনিংসে মাত্র ১৯৭ রানে শেষ ইংল্যান্ড।
পঞ্চম দিন প্রথম সেশনে জো রুট ও স্টুয়ার্ট ব্রডের উইকেট হারায় ইংল্যান্ড। এরপর দ্বিতীয় সেশনে শুরু হয় বল হাতে ওয়্যাগনারের দাদাগিরি। মাত্র ১৭ বলের মধ্যে এক রানের বিনিময়ে ৩ উইকেট ঝুলিতে পুরে নেন তিনি। ১৩২-৫ থেকে চা বিরতির আগে ১৩৮-৮ হয়ে যায় ইংল্যান্ড। অন্তিম সেশনে জয়ের জন্য নিউজিল্যান্ডের দরকার ছিল মাত্র ২টি উইকেট। অন্যদিকে উইকেট কামড়ে পড়ে থাকা ছাড়া ইংল্যান্ডের কাছে দ্বিতীয় কোনও রাস্তা ছিল না। কিন্তু বল হাতে ভয়ঙ্কর হয়ে ওঠা ওয়্যাগনার অন্তিম সেশনে ন্যূনতম সুযোগটুকু দেওয়ার পক্ষপাতী ছিলেন না ইংরেজ ব্যাটসম্যানদের। অন্তিম সেশনে বাকি দুই উইকেটও দখল করে টেস্ট ক্যারিয়ারে অষ্টমবার পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন তিনি।
নবম উইকেটে স্যাম কারেন ও জোফ্রা আর্চার সামান্য প্রতিরোধ গড়ে তুললেও ওয়্যাগনারের ডেলিভারিতে পরিবর্ত হেনরির হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন আর্চার। এরপর স্টুয়ার্ট ব্রডের উইকেট তুলে নিয়ে দলের বড় জয় নিশ্চিত করেন বাঁ-হাতি মিডিয়াম পেসার। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের হয়ে ব্যাট হাতে সর্বোচ্চ রান জো ডেনলির (৩৫)। নবম উইকেটে কারেনের সঙ্গে জুটিতে ৫৯ রান যোগ করেন ব্যক্তিগত ৩০ রানে ফেরেন আর্চার। ২৯ রানে অপরাজিত থাকেন কারেন। ওয়্যাগনারের ৫ উইকেট ছাড়া পঞ্চম দিন ইংল্যান্ডের বাকি দুই উইকেট নেন যথাক্রমে টিম সাউদি ও কলিন ডি গ্র্যান্ডহোম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ