Inqilab Logo

ঢাকা, শনিবার , ২৫ জানুয়ারী ২০২০, ১১ মাঘ ১৪২৬, ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

কাশ্মীর উপত্যাকায় অভিযানে ভারতের তিন বাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

সন্ত্রাস বিরোধী যৌথ অপারেশন চালাতে অধিকৃত কাশ্মীর উপত্যকায় সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর স্পেশাল ফোর্স মোতায়েন করছে ভারত। প্রতিরক্ষা বিষয়ক সিনিয়র সূত্রের উদ্ধৃতি দিয়ে গতকাল এই তথ্য জানিয়েছে ভারতের বার্তা সংস্থা এএনআই।
প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নবগঠিত আর্মড ফোর্সেস স্পেশাল অপারেশন ডিভিশনের (এএফএসওডি) অধীনে কাশ্মীর উপত্যকায় মোতায়েন করা হচ্ছে তিনটি স্পেশাল ফোর্স। এরা হলো সেনাবাহিনীর প্যারা (স্পেশাল ফোর্সেস), নৌবাহিনীর মেরিন কমান্ডোস (মারকোস) ও ভারতীয় বিমানবাহিনীর গার্ডস। শ্রীনগরের কাছে সন্ত্রাসীদের আখড়া বলে পরিচিত এমন এলাকায় এরই মধ্যে তিন বাহিনীর সমন্বয়ে আর্মি প্যারা (এসএফ)-এর সদস্যদের মোতায়েন করা হয়েছে। সন্ত্রাস বিরোধী অপারেশনে খুব তাড়াতাড়ি প‚র্ণোদ্যমে নামানো হবে মারকোস এবং গার্ডসদের।
সূত্রের উদ্ধৃতি দিয়ে আরও বলা হয়, যদিও কাশ্মির উপত্যকায় নৌবাহিনীর মারকোস এবং বিমানবাহিনীর গার্ডসের ছোট ছোট দল এরই মধ্যে অভিযান পরিচালনা করছে, তবে এবারই প্রথম এই তিনটি স্পেশাল সার্ভিসকে যৌথভাবে মোতায়েন করা হচ্ছে। উলকার লেক এলাকায় মোতায়েন করা হচ্ছে মারকোস। লোলাব এলাকা ও হাজিন এলাকায় অপারেশনে নামানো হয়েছে গার্ডসকে।
খবরে বলা হয়, কাশ্মীরের যে সব জায়গা সন্ত্রাসের জন্য কুখ্যাত, সেই সব জায়গাগুলোতে আপাতত কাজ করবে তিন বাহিনী। আর্মির প্যারা স্পেশাল ফোর্সের পাশাপাশি খুব শিগগিরই মেরিন কম্যান্ডোস এবং গৌড় বাহিনীকে কাশ্মীরে সন্ত্রাস দমনে পুরোপুরিভাবে নিয়োগ দেয়া হবে। নিয়োগ পাওয়া মেরিন কম্যান্ডোসকে উলার লেকার আশপাশের এলাকার দায়িত্ব দেয়া হয়েছে। গৌড় বাহিনীকে দায়িত্ব দেয়া হয়েছে লোলাব ও হাজিন এলাকার। ভারতীয় আর্মির এই আর্মড ফোর্সেস স্পেশাল অপারেশন ডিভিশন গুজরাটের কচ্ছ ও আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে কাজ করেছে। সূত্র : এনডিটিভি, এএনআই।



 

Show all comments
  • jack ali ২৬ নভেম্বর, ২০১৯, ১১:২৪ এএম says : 0
    May Allah [SWT] destroy these forces-----Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন