Inqilab Logo

ঢাকা, রোববার , ২৬ জানুয়ারী ২০২০, ১২ মাঘ ১৪২৬, ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

আফগানিস্তানে ৯০০ আইএস সদস্যের আত্মসমর্পণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ১২:০৯ পিএম

আফগানিস্তানে সরকারি বাহিনীর কাছে ইসলামিক স্টেটের (আইএস) অন্তত নয় শতাধিক জঙ্গি আত্মসমর্পণ করেছে। এসব জঙ্গিদের অনেকের সঙ্গে পরিবারের সদস্যরাও রয়েছে। আত্মসমর্পণকারীদের অধিকাংশই পাকিস্তানের নাগরিক। তাছাড়া সশস্ত্র এই দলটিতে নারী-শিশুসহ কমপক্ষে দশ ভারতীয় রয়েছে।
‘দ্য হিন্দুস্তান টাইমস’ জানায়, গত রবিবার (২৪ নভেম্বর) দেশটির পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশ থেকে আইএসের এসব সদস্যরা আত্মসমর্পণ করে। আফগান জাতীয় নিরাপত্তা বাহিনী এলাকাটিতে গোষ্ঠীটির বিরুদ্ধে দীর্ঘদিন যাবত অভিযান চালাচ্ছিল।
গত ১২ নভেম্বর থেকে শুরু হওয়া এই অভিযানে এখন পর্যন্ত ১৩ পাকিস্তানি নাগরিকসহ অন্তত নয় শতাধিক আইএস সদস্য আত্মসমর্পণ করেছে। তাছাড়া আটক ভারতীয়দের অধিকাংশই কেরালার বাসিন্দা।
আত্মসমর্পণের পর তাদের প্রত্যেককে রাজধানী কাবুলে পাঠানো হয়। মূলত সেখানেই দেশটির গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ডিরেক্টোরেট অব সিকিউরিটির বিশেষ একটি দল তাদের কাছ থেকে বিস্তারিত তথ্য সংগ্রহ করছে।
পরিচয় গোপন রাখার শর্তে আফগান সরকারের একজন কর্মকর্তা বলেন, ‘আমরা আত্মসমর্পণকারীদের সবাইকে জিজ্ঞাসাবাদ করছি। প্রক্রিয়াটি শেষ হলে বিস্তারিত জানানো হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ