Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে হামলা ও অগ্নিসংযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ১:০৮ পিএম

আফ্রিকার দেশ ডেমোক্রেটিক রিপাবলিক অব দ্য কঙ্গোয় (ডিআর কঙ্গো) জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের কার্যালয়ে হামলা ও অগ্নিসংযোগ করা হয়েছে। সোমবার দেশটির পূর্বাঞ্চলীয় শহর বেনিতে এ হামলা চালায় বিক্ষোভকারীরা।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বেনির নাগরিক সমাজের নেতা টেডি কাডালিকোর বক্তব্য তুলে ধরে জানিয়েছে, নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে বেনির বাসিন্দারা জাতিসংঘের বাহিনী প্রত্যাহারের দাবি করছে। তার আগে তারা সদর দপ্তরের কয়েকটি কার্যালয়ে আগুন ধরিয়ে দেয় ও লুটপাট চালায়।
বিক্ষোভকারী টনি মুমবেরে আল জাজিরাকে বলেছেন, আমরা প্রতিবাদ করছি। কারণ আমাদের কেউ সুরক্ষা দিচ্ছে না। আমাদের নিরাপত্তা দিতে সরকারি ও জাতিসংঘ বাহিনী ব্যর্থ হয়েছে।
কঙ্গোর পূর্বাঞ্চলীয় বেনি শহরে ব্যাপক দাঙ্গা ছড়িয়ে পড়ার পর বিক্ষুব্ধ জনতা দেশটির সামরিক বাহিনীর হুশিয়ারি উপেক্ষা করে জাতিসংঘ মিশনের একটি ক্যাম্পে হামলা চালায়। এতে সেখানে ৪ জন নিহত হয়।
বেনিতে রাতে হামলায় ৮ জন নিহত হওয়ার পর এ সহিংস ঘটনা ঘটলো। সর্বশেষ এ হামলার ঘটনায় অ্যালিয়েড ডেমোক্রেটিক ফোর্সেস (এডিএফ) মিলিশিয়াকে দায়ী করা হয়। জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের বিশাল বহর মোতায়েন থাকা সত্তে¡ও সেখানে চরম অস্থিরতা নিত্যদিনের ঘটনা হয়েছে দাঁড়িয়েছে।
এতে বিক্ষোভকারীরা উত্তেজিত হয়ে জাতিসংঘের ওই ক্যাম্পে হামলা চালিয়ে সেখানে আগুন ধরিয়ে দেয়। তারা বেনির টাউন হলেও আগুন ধরিয়ে দেয়। এতে হলটির আংশিক ক্ষতি হয়।
সামরিক প্রসিকিউটর কুম্বু নগোমা এএফপি’কে বলেন, ‘এদিন সংঘর্ষ চলাকালে সেখানে চারজন নিহত হয়। এ সময় ১০ বেসামরিক নাগরিক ও সামরিক বাহিনীর তিন সদস্য আহত হয়।’ প্রসিকিউটর জানান, সেখানে গুলির কারণ জানতে তদন্ত করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কঙ্গো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ