Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৮ জানুয়ারী ২০২০, ০৪ মাঘ ১৪২৬, ২১ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

আলবেনিয়ায় ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প : নিহত ৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ১:৫৭ পিএম

ইউরোপের ছোট্ট দেশ আলবেনিয়ার রাজধানী তিরানায় মঙ্গলবার সকালে ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। এতে তাৎক্ষণিকভাবে তিনজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে ভূমিকম্পে বেশ কিছু ভবন ভেঙে পড়েছে বলে জানা গেছে। আর ধ্বংসাবশেষে এখনও আটকা পড়ে আছে বহু মানুষ।
গত দুই মাসের মধ্যে দেশটিতে এটি দ্বিতীয় ভূমিকম্পের ঘটনা। এর আগে গত সেপ্টেম্বরে সেখানে ৫ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছিল।
মার্কিন ভূতাত্তি¡ক জরিপ জানায়, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৪। এর উৎপত্তিস্থল ছিল রাজধানী তিরানা থেকে ৩০ কিলোমিটার উত্তর পশ্চিমে। ভূপৃষ্ঠে এই ভূমিকম্পের গভীরতা ছিল ১০ কিলোমিটার।
ভূমিকম্পের কারণে গোটা শহরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এসময় আতঙ্কিত লোকজনকে ঘরবাড়ি ছেড়ে সড়কে ছুটে আসতে দেখা যায়। বেশ কয়েকটি বাড়ি ধসে পড়ে। ফাটল ধরেছে বহু অ্যাপার্টমেন্টের গায়েও। ভেঙে পড়া ভবনের নিচে চাপা পড়ে কমপক্ষে তিনজন নিহত হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট। এখনও ধ্বংসাবশেষের নিচে চাপা পড়ে আছে বহু মানুষ।
আলবেনিয়া সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় এই ভূমিকম্পের কথা স্বীকার করে তারা জানায়, ধ্বংসাবশেষের নিচে আটকেপড়াদের উদ্ধারে দমকল ও সেনাবাহিনীর বিশেষ টিম ঘটনাস্থলে কাজ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প


আরও
আরও পড়ুন