Inqilab Logo

ঢাকা, শনিবার , ২৫ জানুয়ারী ২০২০, ১১ মাঘ ১৪২৬, ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

শান্তি প্রক্রিয়া আলোচনা একমাত্র কাবুল সরকারের নেতৃত্বে : আশরাফ গনি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ২:৩৬ পিএম

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি বলেছেন, তার দেশে স্থিতিশীল শান্তি কায়েমে একমাত্র উপায় আফগান সরকারের নেতৃত্বে শান্তি প্রক্রিয়া এগিয়ে নেয়া। গতকাল সোমবার (২৫ নভেম্বর) তিনি রাজধানী কাবুলে মন্ত্রিসভার এক বৈঠকে এ মন্তব্য করেন।
আফগান প্রেসিডেন্ট বলেন, আফগান সরকারের নেতৃত্বে শান্তি প্রক্রিয়া এগিয়ে নেয়ার জন্য তার সরকার সাত ধারাবিশিষ্ট একটি পরিকল্পনা তৈরি করেছে। তিনি বলেন, এ পরিকল্পনা বাস্তবায়িত হলে আফগানিস্তানে যুদ্ধ ও সহিংসতার অবসান ঘটবে এবং শান্তি ফিরে আসবে।
শিগগিরই চীনের রাজধানী বেইজিংয়ে আফগানিস্তানের তালেবান প্রতিনিধিদের পাশাপাশি সেদেশের সরকার ও রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিদের অংশগ্রহণে একটি ব্যাপকভিত্তিক আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ওই আলোচনার মাধ্যমে আফগান পক্ষগুলোর মধ্যে একটি দীর্ঘমেয়াদি আন্তঃসংলাপ শুরু করা সম্ভব হবে বলে কাবুল সরকার আশা করছে।
বেইজিংয়ে এমন সময় এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে যখন আমেরিকার আফগান বিষয়ক বিশেষ দূত জালমাই খালিলজাদ তিনদিন আগে কাতারের তালেবান দফতরে আবার তালেবানের সঙ্গে গোপন আলোচনা শুরু করেছেন। এর আগে খালিলজাদ তালেবানের সঙ্গে নয় দফা আলোচনা করে একটি সমঝোতায় পৌঁছার খবর দিয়েছিলেন। কিন্তু খালিলযাদের সমঝোতা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেনে না নেয়ায় ওই আলোচনা প্রক্রিয়া পুরোটাই ভেস্তে যায়। তারপরও সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, তালেবানের সঙ্গে সেই গোপন সংলাপ আবার শুরু করেছে আমেরিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন