Inqilab Logo

ঢাকা, সোমবার , ২০ জানুয়ারী ২০২০, ০৬ মাঘ ১৪২৬, ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

ধান ক্রয়ে দুর্নীতি বন্ধসহ ১০ দফা দাবিতে পিরোজপুরে কৃষকের বিক্ষোভ মিছিল

পিরোজপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ৩:৩৪ পিএম

কৃষকের আমুল ভূমি সংস্কার, অকৃষক ভূমি মালিকদের কাছ থেকে জমি উদ্ধার করে ভূমিহীন গরীব কৃষকদের মাঝে বন্টন সহ ধান ক্রয়ে দুর্নীতি বন্ধের দাবিতে পিরোজপুরে বিক্ষোভ মিছিল করেছে কৃষকরা। আজ মঙ্গলবার দুপুর ১২ টায় শহরের স্বাধীনতা মঞ্চ থেকে বাংলাদেশ কৃষক-খেতমজুর সমিতির জেলা শাখার আয়োজনে একটি একটি বিক্ষোভ মিছিল শুরু বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।
এ সময় তারা কৃষকের আমুল ভূমি সংস্কার, অকৃষক ভূমি মালিকদের কাছ থেকে জমি উদ্ধার করে ভূমিহীন গরীব কৃষকদের মাঝে বন্টন ,ফসলের লাভজনক মূল্য নিশ্চিত,কৃষকের কাছ থেকে সরাসরি সরকার র্নিধারিত মূল্যে ধান কেনার জন্য গ্রাম পর্যায়ে ক্রয় কেন্দ্র খোলা এবং ধান ক্রয়ে দুর্নীতি বন্ধ,কৃষি কাজের উৎপাদন খরচ কমানোর জন্য বর্তমান মূল্যের অর্ধেক দামে সার,বীজ,কীটনাশক সরবারাহ করাসহ মোট ১০দফা দাবি করেন।
পরে সংগঠনটির নেতৃবৃন্দ ১০ দফা দাবির নিয়ে একটি স্মারকলিপি পিরোজপুরে জেলা প্রশাসক আবু আলী মোঃ সাজ্জাদ হোসেনের নিকট প্রদান করনে।
এসময় কৃষক-খেতমজুর সমিতির কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক আব্দুর সাত্তার বলেন, সরকারের সুবিধা নিয়ে পিঁয়াজ ও লবন ব্যাবসায়ীরা অধীক মুনফা লুফে নিচ্ছে। সরকার জনগনের সাথে প্রতারনার করছে। জনগনের সাথে এভাবে লুটপাট করতে থাকলে আর বেশি দিন সরকার টিকতে পারবে না।
তিনি আরো বলেন, কৃষি কাজে খরচ ক্রমেই বেড়ে চলছে। ফলে খেতমজুরদের খেতে খামারে কাজের জায়গা সংকুচিত হয়ে যাচ্ছে। তাই তারা বছরের অধিকাংশ সময়ে বেকার থাকার অবস্থা সৃষ্টি হচ্ছে। এর উপর দ্রব্যমূল্যের উর্ধ্বগতি গরীব কৃষক এবং খেতমজুরদের জন্য মরার উপর খাড়ার ঘা এর মতো মনে হচ্ছে। তাই কৃষকের সকল ন্যায্য দাবির পক্ষে আমাদেও সংগ্রাম অব্যাহত থাকবে।

 



 

Show all comments
  • Tipu Sikder ২৬ নভেম্বর, ২০১৯, ৪:০৬ পিএম says : 0
    সহমত প্রকাশ করছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্ষোভ মিছিল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ