Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এনআরসি কোনোভাবেই আমাদের ওপর প্রভাব ফেলবে না: পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ৭:৩৬ পিএম

‘বাংলাদেশ ও ভারতের মধ্যকার যে বিশ্বাস তৈরি হয়েছে, অন্যান্য প্রতিবেশী দেশের মধ্যে তা কমই লক্ষ্য করা যায়। আমাদের মধ্যে ছোটখাটো বিষয়গুলোর প্রক্রিয়া স্বাভাবিকভাবেই এগোবে। ভারত সরকারকে আমরা বিশ্বাস করি। আমরা বিশ্বাস করতে চাই, এনআরসি কোনোভাবেই আমাদের ওপর প্রভাব ফেলবে না।’- পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এসব কথা বলেছেন।

আজ মঙ্গলবার (২৬ নভেম্বর) রাজধানীর সোনারগাঁও হোটেলে দুই দিনব্যাপী ৩৩তম সিএসিসিআই সম্মেলনে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এদিকে গত এক মাসে বাংলাদেশের বিভিন্ন সীমান্ত দিয়ে অবৈধ অনুপ্রবেশের দায়ে দুই শতাধিক লোক বিজিবির হাতে আটক হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হচ্ছে। বলা হয়, এনআরসি আতঙ্কে ভারতীয় এসব নাগরিক বাংলাদেশে প্রবেশ করেছে।

এনআরসি প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমি ঠিক বুঝি না এনআরসি’র আতঙ্কটা। কত বছর লেগেছে, প্রায় ২৭, ৩৪ বছর লেগেছে এই লিস্টটা করতে, আরও কত বছরৃ প্রসেস অনেক কিছু আছে। ভারতীয় সরকার আমাদের বারবার বলেছে, এনআরসি ভারতের অভ্যন্তরীণ বিষয়, কোনোভাবে বাংলাদেশে এর কোনো প্রভাব পড়বে না।

মন্ত্রী বলেন, পুশ ইনের খবর মিডিয়া থেকেই শুনছি, এখনো সরকারিভাবে জানি না। পত্র-পত্রিকায় যা বের হয় এর কিছু সত্য, কিছু মিথ্যা আর কিছু অতিরঞ্জিত। আমাদের জানতে হবে। পুরোপুরি ইস্যুটা বুঝতে হবে। সরকারিভাবে জানলে এ বিষয়ে কথা বলতে পারব।

তিনি আরও বলেন, পত্র পত্রিকায় দেখছি, কিছু লোকজনকে ভারত পুশ করছে অথবা এনআরসির ভয়ে তারা আসছে। আমি জানি না কেন। এটা নিয়ে আমাদের আলাপ-আলোচনা করতে হবে। তবে প্রতিবেশী রাষ্ট্রের সাথে ছোটখাটো দেন দরবার লেগেই থাকে। সুখবর হচ্ছে, আমাদের বড় বড় ইস্যু আলোচনার মাধ্যমে মোটামুটি শেষ করেছি। শুধু শেষ করেছি নয়, অত্যন্ত পরিপক্কভাবে সামাধান হয়েছে।



 

Show all comments
  • ash ২৬ নভেম্বর, ২০১৯, ৭:৪৩ পিএম says : 0
    PAGOLER BHAI AKTA AD PAGOL ! BORDAR DIE DUKA SHURU HOE GASE , TAR PORE O ONAR GHUM VAGCHE NA
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ২৬ নভেম্বর, ২০১৯, ৮:২৭ পিএম says : 0
    ..তুই সকল সময় ভারতর পক্ষে কেন রে ...?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ