Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ২৪ জানুয়ারী ২০২০, ১০ মাঘ ১৪২৬, ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

পাকিস্তানকে মোকাবেলার শক্তি নেই ভারতীয় বিমানবাহিনীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ৮:০৬ পিএম

পশ্চিম সীমান্তে পাকিস্তানের সাথে যুদ্ধ পরিস্থিতির মুখোমুখি থাকা ভারতীয় বিমানবাহিনীতে (আইএএফ) জঙ্গিবিমানসহ যুদ্ধসরঞ্জামের অভাব রয়েছে। এ অবস্থায় তাদের পক্ষে পাকিস্তানকে মোকাবেলা করা কঠিন বলে জানিছেন আইএএফ প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদুরিয়া। সোমবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে এক অনুষ্ঠানে তিনি আবারও এই অভিযোগ করেন।

সোমবার নয়া দিল্লিতে অর্ধবার্ষিক আইএএফ কমান্ডার্স কনফারেন্স শুরু হয়। সেখানে আইএএফ প্রধান ভাদুরিয়া শত্রুর যেকোন হুমকি মোকাবেলার জন্য ভারতের অভিযানগত সামর্থ্য আরো বৃদ্ধি করার দাবি জানান। অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রীর পাশেই বসে থাকা আইএএফ প্রধান আবারো রক্ষণাবেক্ষণ দক্ষতা বৃদ্ধি এবং নতুন যেসব সম্পদ বিমান বাহিনীতে যোগ হচ্ছে সেগুলোর সর্বোচ্চ ব্যবহারের উপর জোর দেন।

প্রায় দুই যুগ ধরে দীর্ঘ সংগ্রহ প্রক্রিয়া পার হয়ে আগামী বছরের শুরুতে ভারতীয় বিমান বাহিনীতে চতুর্থ প্রজন্মের রাফাল জঙ্গিবিমান যুক্ত হতে যাচ্ছে। এর মধ্য দিয়ে ভারতীয় সশস্ত্র বাহিনীর বিমান বহরে বড় ধরনের পরিবর্তন আসবে। ভাদুরিয়া একই সঙ্গে নিজেদের রক্ষণাবেক্ষণ সামর্থ্য বৃদ্ধি এবং আইএএফ-কে একটি দুর্দান্ত বাহিনীতে পরিণত করতে নতুন সংযুক্ত সম্পদের সর্বোচ্চ ব্যবহারের উপর জোর দেন।

ভারতীয় বিমান বাহিনীর অভিযান চালানোর ক্ষেত্রে দুর্বলতা এমন এক সময় তুলে ধরা হলো যখন পাকিস্তানের সঙ্গে দেশটির সম্পর্ক সর্বনিম্ন পর্যায়ে। বিশেষ করে জম্মু-কাশ্মীর, পাঞ্জাব ও রাজস্তানে যুদ্ধ প্রস্তুতির মধ্যে থাকতে হচ্ছে ভারতীয় বিমান বাহিনীকে। চলতি মাসে দক্ষিণ এশিয়ার পারমাণবিক শক্তিধর দেশ দুটি কয়েক দফা ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালিয়ে নিজেদের অপারেশনাল প্রস্তুতির পরীক্ষা করেছে। সূত্র: সাউথ এশিয়ান মনিটর।



 

Show all comments
  • ash ২৭ নভেম্বর, ২০১৯, ৮:৩৭ এএম says : 0
    INDIAN AIRFORCE HAVE LOTS OF SQUTARS, THAT WILL BE ENOUGH ! WHAT THEY GONE DO WITH MODERN PLANE?? IS THEY HAVE GUTTTS TO USE IT ?? THEY CAN BE HAVE LOT MORE COWS , HAVE COW PEEE
    Total Reply(1) Reply
    • oti_shadharon ২৯ নভেম্বর, ২০১৯, ৯:৪৭ এএম says : 0
      Tumane sach kaha; unhen gaay ka adhik mootr peene kee jaroorat hai.

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ