Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘বিশ্বের কাছে দেশের স্থাপত্য উন্নত ও সমৃদ্ধ হিসেবে তুলে ধরতে হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, সুপরিকল্পিত নগরায়নের মধ্য দিয়ে আধুনিক সভ্যতাকে এগিয়ে নিতে হবে। বিশ্বের কাছে বাংলাদেশের স্থাপত্য উন্নত ও সমৃদ্ধ হিসেবে তুলে ধরতে হবে।
গতকাল মঙ্গলবার বিকেলে সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কর্তৃক গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীর নিকট পূর্বাচল নতুন শহর প্রকল্পের এশিয়ান টাউনস্কেপ জুরি’স অ্যাওয়ার্ড ২০১৯-এর ক্রেস্ট ও সনদপত্র হস্তান্তর অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, অতিরিক্ত সচিব মো. হেমায়েত হোসেন, মো. ইয়াকুব আলী পাটওয়ারী, ড. মো. আফজাল হোসেন, মো. মনিরুজ্জামান ও মো. ইমরুল চৌধুরী, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের সদস্যরা এবং সংশ্লিষ্ট প্রকল্পের প্রকল্প পরিচালক উজ্জ্বল মল্লিকসহ মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
গণপূর্ত মন্ত্রী বলেন, আন্তর্জাতিক অঙ্গনে প্রাপ্ত এ অ্যাওয়ার্ড বাংলাদেশের জন্য অত্যন্ত গুরত্বপূর্ণ অর্জন। অপূর্ব স্থাপত্য নকশার পূর্বাচল নতুন শহর প্রকল্প বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে। এ প্রকল্প পরিকল্পিত নগরায়নের ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে। গণপূর্ত সচিব বলেন, এ অ্যাওয়ার্ড প্রাপ্তির মাধ্যমে বোঝা যায় আমরা সঠিক পথে আছি। এটি দেশের জন্য অত্যন্ত গৌরব ও সম্মানের। অপূর্ব স্থাপত্য নকশায় পূর্বাচল মডেল টাউন গড়ে উঠছে, যার স্বীকৃতি এ অ্যাওয়ার্ড।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতাধীন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক এ প্রতিযোগিতায় চীন তিনটি, জাপান তিনটি, কোরিয়া তিনটি, ইন্দোনেশিয়া, ভারত ও মালয়েশিয়া একটি করে অ্যাওয়ার্ড অর্জন করে। অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানটি গত ২২-২৩ নভেম্বর ২০১৯ তারিখে আয়োজক সংস্থা দি অ্যাসোসিয়েশন অব ল্যান্ডস্কেপ কনসালট্যান্ট, হংকং কর্তৃক টেকনিক্যাল অ্যান্ড হায়ার এডুকেশন ইনস্টিটিউট, হংকংয়ে অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ