Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ০৫ ডিসেম্বর ২০১৯, ২০ অগ্রহায়ণ ১৪২৬, ০৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

এস-৪০০ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করলো তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৯, ১২:০৫ পিএম

প্রেসিডেন্টের কথামত তুরস্ক সক্রিয় এস-৪০০ ক্ষেপণাস্ত্র। যুক্তরাষ্ট্রের অব্যাহত হুমকি উপেক্ষা করেই সোমবার রাশিয়ান ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটির পরীক্ষা শুরু করেছে। স্থানীয় সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে। যুক্তরাষ্ট্র বারবার এই প্রতিরক্ষা ব্যবস্থা ত্যাগ করার জন্য তুরস্কের প্রতি আহ্বান জানানোর পাশাপাশি অবরোধেরও হুমকি দিয়ে আসছে।

সোমবার তুর্কি অপারেটরদের প্রশিক্ষণ এবং নতুন আমদানিকৃত রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পরীক্ষার জন্য আংকারার মার্টেড সামরিক ঘাঁটির চারপাশে এফ-১৬ যুদ্ধ বিমানসহ অন্যান্য বিমান মহড়া দেয়। গত জুলাইয়ে তুরস্কের এস-৪০০ অর্জন ন্যাটো জোটের অন্য দেশগুলোর জন্য আতঙ্কের কারণ হয়ে উঠেছিল।

যুক্তরাষ্ট্রের দাবি, রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনা ন্যাটো চুক্তির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। এ ছাড়া এর ফলে যুক্তরাষ্ট্রের এফ-৩৫ যুদ্ধবিমানের নিরাপত্তা হুমকির মুখে পড়বে।

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সংগ্রহ করায় ক্ষুব্ধ হয়ে তুরস্কের কাছে অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি আটকে দেয় যুক্তরাষ্ট্র। তবে এস-৪০০ কেনায় এখন পর্যন্ত তুরস্কের ওপর কোনো অবরোধ আরোপ করেনি যুক্তরাষ্ট্র।

মার্কিন কর্মকর্তারা বলছেন, সিস্টেমটি সক্রিয় না করলে নিষেধাজ্ঞার বিষয়টি এড়ানো যেতে পারে। ডন।



 

Show all comments
  • OmarFaruq ২৭ নভেম্বর, ২০১৯, ২:১৩ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ। প্রিয় এরদোয়ান আপনাকে অভিনন্দন শুভেচ্ছা জানাচ্ছি বাংলাদেশ হতে।
    Total Reply(0) Reply
  • alim ২৭ নভেম্বর, ২০১৯, ৪:১৬ পিএম says : 0
    "মার্কিন কর্মকর্তারা বলছেন, সিস্টেমটি সক্রিয় না করলে নিষেধাজ্ঞার বিষয়টি এড়ানো যেতে পারে" অই গাধা অস্ত্র কি সাজাইয়া রাখার জিনিস।আমেরিকান রা ভয়ের ভিতর আসে। "এ ছাড়া এর ফলে যুক্তরাষ্ট্রের এফ-৩৫ যুদ্ধবিমানের নিরাপত্তা হুমকির মুখে পড়বে" এর জন্যই ত দরকার।
    Total Reply(0) Reply
  • সুব্রত সরকার ২৭ নভেম্বর, ২০১৯, ৩:১৫ পিএম says : 0
    এস 400 প্রতিরক্ষা ব্যবস্থা চালু করলে তুরস্ক মার্কিন নিষেধাজ্ঞার সম্মুখীন হবে। যার কারণে তুরস্ক ভবিষ্যতে অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হতে পারে।
    Total Reply(0) Reply
  • Mehedi ২৮ নভেম্বর, ২০১৯, ১১:৫০ এএম says : 0
    তুরস্ক এমন কিছু সিক্রেট পেয়ে গেছে আর আন্তঃ রাজনৈতিকনীতি নিয়েছে যে, আমেরিকা আর সৌদি আর গ্যড়াকলে পড়ে গেছে! না পারছে ধরতে, না পারছে গিলতে। অতএব সেই সুযোগ নিয়ে আরামছে খেলে যাচ্ছে!
    Total Reply(0) Reply
  • Md. Humyun Kabir ২ ডিসেম্বর, ২০১৯, ৯:৫৫ এএম says : 0
    Fine, Continue it.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ