Inqilab Logo

ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

কূটনৈতিক নেটওয়ার্কে যুক্তরাষ্ট্রকে অতিক্রম করল চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৯, ১:০৩ পিএম

কূটনৈতিক দক্ষতাকে কাজে লাগিয়ে এই প্রথমবারের মতো কূটনৈতিক মিশনের দিক দিয়ে যুক্তরাষ্ট্রকে অতিক্রম করেছে চীন। বিশ্বে যুক্তরাষ্ট্রের যতগুলো কূটনৈতিক মিশন আছে তার চেয়ে বেশি আছে চীনের। অস্ট্রেলিয়ার লেউয়ি ইন্সটিটিউট আজ বুধবার এ বিষয়ে একটি গবেষণা প্রকাশ করেছে। তাতে বেইজিংয়ের বিশ্বজুড়ে উচ্চাকাঙ্ক্ষার নতুন তথ্যপ্রমাণ ফুটে উঠেছে। এমন খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। রিপোর্টে তারা বলেছে, ২০১৯ সালে অব্যাহতভাবে কূটনৈতিক নেটওয়ার্ক নাটকীয়ভাবে বৃদ্ধি করেছে চীন। এর আগে তাইওয়ানকে স্বীকৃতি দিয়েছিল এমন দেশগুলোর সঙ্গেও তারা কূটনৈতিক সম্পর্ক উন্মুক্ত করেছে। আজ প্রকাশিত গবেষণা রিপোর্টের নাম গ্লোবাল ডিপ্লোম্যাসি ইনডেক্স।

এতে বলা হয়েছে, সারা বিশ্বে চীনের রয়েছে ২৭৬টি কূটনৈতিক পোস্ট। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রকে তারা ছাড়িয়ে গেছে। সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের চেয়ে এখন তিনটি পোস্ট বেশি আছে চীনের। অন্যদিকে যুক্তরাষ্ট্র কোনো নতুন কূটনৈতিক পোস্ট খোলে নি। সেইন্ট পিটারর্সবার্গে অবস্থিত তাদের কনসুলেটকে জোর করে বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃটেনে রাশিয়ার সাবেক গোয়েন্দা সের্গেই স্ক্রিপলকে বিষ প্রয়োগের ঘটনাকে কেন্দ্র করে কূটনৈতিক পাল্টাপাল্টিতে এমন সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন