Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

পদত্যাগ করলেন পাকিস্তানের আইনমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৯, ৪:১৯ পিএম

পাকিস্তানে সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার মেয়াদ বৃদ্ধি নিয়ে সরকারের সঙ্গে দেশটির সুপ্রিমকোর্টের বিবাদ শুরু হওয়ায় সেনাপ্রধানের পক্ষে সুপ্রিমকোর্টে লড়তে ইমরানের মন্ত্রিসভার আইনমন্ত্রী ফারুগ নাসিম পদত্যাগ করেছেন। খবর দ্যা ডনের।

সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার মেয়াদ বৃদ্ধি করে প্রধানমন্ত্রী ইমরান খান যে প্রজ্ঞাপন জারি করেছিলেন তা স্থগিত করেছেন আদালত। আজ বুধবার এর শুনানি হবে।
প্রজ্ঞাপন স্থগিত করে আদালত তার সিদ্ধান্ত প্রেসিডেন্ট আরিফ আলভি, কেন্দ্রীয় সরকার ও সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ জেনারেল বাজওয়াকে নোটিশ দিয়ে জানিয়ে দেন।

প্রধান বিচারপতির নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চের সঙ্গে অ্যাটর্নি জেনারেল পেরে না ওঠায় আইনমন্ত্রী পদত্যাগ করে সেনাপ্রধানের হয়ে আদালতে লড়ার ঘোষণা দেন।
ইমরান খান সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার মেয়াদ বৃদ্ধি করে গত ১৯ আগস্ট একটি প্রজ্ঞাপন জারি করেন। কিন্তু ইমরান সরকারের এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টে পিটিশন দাখিল করে দ্য জুরিস্ট ফাউন্ডেশন। সেই পিটিশনের ভিত্তিতে আদালত মঙ্গলবার প্রজ্ঞাপনটি স্থগিত করে। সুপ্রিমকোর্ট এই স্থগিতাদেশ দিলে মন্ত্রিসভার এক জরুরি বৈঠক শেষে আইনমন্ত্রী ফারুগ নাসিম পদত্যাগের ঘোষণা দেন।

মঙ্গলবার পাকিস্তানে মন্ত্রিসভার এক জরুরী বৈঠকের কিছুক্ষণ পরেই পদত্যাগ করেন তিনি। প্রাদেশিক রেলমন্ত্রী শেখ রাশিদ আহমেদ ও শিক্ষামন্ত্রী শাফকাত মাহমুদ তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে বলেন আইনমন্ত্রী স্বেচ্ছায় পদত্যাগ করেছেন। খবর - আনাদুলু এজেন্সি
সাংবাদিকদের দেয়া এক বিবৃতিতে শেখ রাশিদ বলেন, ‘আইনমন্ত্রী তার পদত্যাগপত্র প্রধানমন্ত্রী ইমরান খান’কে জমা দিয়েছেন। তিনি সেনাপ্রধানের মামলায় সরকারের হয়ে সুপ্রিমকোর্টে লড়াই করবেন।’ তিনি আরো বলেন, ‘ইমরান খান তার পদত্যাগ পত্র গ্রহণ করেছেন।’

জিও নিউজ তাদের একটি প্রতিবেদনে লেখে, ‘সেনাবাহিনী প্রধানের মেয়াদ বৃদ্ধি প্রক্রিয়ায় নাসিমের অবহেলা নিয়ে ইমরান খান অসন্তুষ্টি প্রকাশ করেছেন।’
রাশিদ এসব প্রতিবেদনকে প্রত্যাখ্যান করে বলেন, ‘মন্ত্রিসভার বৈঠকে ইমরান খান আইনমন্ত্রী হিসেবে নাসিমের কাজের প্রশংসা করেছেন।’
প্রাদেশিক এই মন্ত্রী আরো বলেন, ‘ইমরান খানের সভাপতিত্বে মন্ত্রিসভার জরুরী বৈঠকে সেনাবাহিনী প্রধান হিসেবে জেনারেল কামার জাভেদ বাজওয়া’র মেয়াদ বাড়ানোর জন্য নতুন সার সংক্ষেপটি অনুমোদিত হয়েছে।’ এর আগে মঙ্গলবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট বাজওয়া’র তিন বছরের মেয়াদ বাড়ানোর বিষয়টি স্থগিত করে।
আগষ্টের ১৯ তারিখে ইমরান খানের জারি করা বাজওয়া’র তিন বছরের মেয়াদ বাড়ানোর প্রজ্ঞাপনটি প্রধান বিচারপতি আসিফ সাঈদ খোসা’র নেতৃত্বে গঠিত উচ্চ আদালতের তিন সদস্য বিশিষ্ট প্যানেলটি স্থগিত করে দেয়।

বুধবার এই উচ্চ আদালত সরকার, সেনাপ্রধান ও অন্যদের জন্য একটি নোটিশ জারি করেন। যেখানে বলা হয়, বাজওয়া ২৮ নভেম্বর অবসর গ্রহণ করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ