Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

তেঁতুলিয়ায় পাথর শ্রমিকদের বিক্ষোভ বৃহত্তর কর্মসূচীর হুঁশিয়ারি

প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

পঞ্চগড় জেলা সংবাদাতা : পাথর শ্রমিকরা বলেছেন, শ্যালো মেশিন দিয়ে পাথর উত্তোলনে বিজ্ঞ আদালতের কোন নিষেধাজ্ঞা নাই, তারপরেও কেন পাথর উত্তোলনে হয়রানী এবং মিথ্যা মামলা। বর্তমান সরকার শ্রমিকের কল্যাণে কাজ করছেন দাবি করে তারা বলেন, আমরা পরিবার-পরিজন নিয়ে খেয়ে-পরে বাঁচতে চাই। গত মঙ্গলবার পঞ্চগড় জেলার তেঁতুলিয়া-পঞ্চগড় মহাসড়কের শালবাহান রোডস্থ পাথর শ্রমিকেরা মামলা-হামলা ও হয়রানী বন্ধসহ পাথর উত্তোলনের দাবী জানিয়ে বিক্ষোভ প্রদর্শন এবং মানববন্ধন পালন করেছে। এসময় তারা এসব কথা বলেন। তেতুঁলিয়া উপজেলা পাথর উত্তোলন শ্রমিকের ব্যানারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবী জানিয়ে পাঁচ শতাধিক পাথর শ্রমিক এ কর্মসূচী পালন করে। তারা বলেন, শ্যালো মেশিন দিয়ে আমরা পাথর উত্তোলন করি। অথচ প্রশাসন আমাদের নানাভাবে হয়রানীসহ ও মিথ্যা মামলা দিচ্ছে। ওই মানববন্ধনে সব পাথর শ্রমিক অভিযোগ করে বলেন, ইউএনও বাড়ী-বাড়ী গিয়ে আমাদের স্ত্রী-পরিবার পরিজনদের অশ্লীল ভাষায় গালিগালাজ করছে।
শ্রমিকরা আরো বলেন, শত শত পরিবার এই পাথর তুলে জীবিকা নির্বাহ করে। তারা বলেন, এই পাথর উত্তোলন বন্ধ হলে আমরা কি “খাব” এই মেশিন তো ড্রেজার-বোমা মেশিন নয়। যদি এটি ড্রেজার বা বোমা মেশিন প্রমাণিত হয় তাহলে আমরা পাথর উত্তোলন করব না। তাই তারা প্রধানমন্ত্রীর সদয় হস্তক্ষেপ কামনা করেন। শ্রমিকেরা মামলা-হয়রানী বন্ধ না হলে সড়ক আবরোধসহ বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারী দেন। এ সময় বক্তব্য রাখেন, মোঃ মাহবুবুর রহমান হীরা, রিয়াজুল ইসলাম মোল্লাহ. মোঃ কবীর হোসেন, মোঃ আনিছুর রহমান, মোঃ মোন্তাছের রহমান, মোঃ আব্দুল জব্বার, রবি প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তেঁতুলিয়ায় পাথর শ্রমিকদের বিক্ষোভ বৃহত্তর কর্মসূচীর হুঁশিয়ারি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ