Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘বন্ধুপ্রতিম রাষ্ট্র’ মিয়ানমার

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

রোহিঙ্গা মুসলিমদের উপর জুলুম নির্যাতন এবং দেশ থেকে বিতাড়িত করার কারণে সারাবিশ্বের কাছে ধিকৃত দেশ হিসেবে পরিচিত মিয়ানমারকে ‘বন্ধুপ্রতীম দেশ’ হিসেবে অভিহিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেছেন, বাংলাদেশের সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের মিয়ানমার সফর রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ক্ষেত্রে দেশের জন্য ‘মঙ্গল হবে’ এবং দু’দেশের মধ্যে আলোচনার অরেকটি পথ খুলে দেবে। গতকাল বুধবার রাজধানীতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। তিনি বলেন, আমি মনে করি এটি (সফর) আমাদের পক্ষে যাবে। এটি আমাদের জন্য মঙ্গল নিয়ে আসবে। ডিসেম্বরে স্পেনের মাদ্রিদে হতে যাওয়া ২৫তম জাতিসংঘ আবহাওয়া সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণ নিয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারকে বন্ধুপ্রতীম দেশ। আমরা সমঝোতার মাধ্যমে রোহিঙ্গা সমস্যার সমাধান চাই। তিনি বলেন, ডিসেম্বরের ২-১৩ তারিখ পর্যন্ত সম্মেলনের ২৫তম অধিবেশন চলবে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ ডিসেম্বর মাদ্রিদের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন এবং ৩ ডিসেম্বর দেশের উদ্দেশ্যে স্পেন ত্যাগ করবেন।
এর আগে, আসন্ন ২৫তম কপ সম্মেলন বা বার্ষিক আবহাওয়া সম্মেলন চিলিতে হওয়ার কথা থাকলেও দেশটিতে চলমান সরকারবিরোধী বিক্ষোভের কারণে তা প্রত্যাহার করে নেয়া হয়।
জঙ্গিদের বিচার সম্পর্কে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, গুলশানের হলি আর্টিজানের ঘটনায় আমরা সন্ত্রাসীদের বিচারের মুখোমুখি করেছি। ইউরোপ-আমেরিকায় এমন ঘটনায় সবাইকে মেরে ফেলা হয়। তিনি বলেন, হলি আর্টিজানে হামলার বিচারে আমরা কিছু মেরেছি। আর বাকিদের বিচারের মাধ্যমে দৃষ্টান্ত স্থাপন করেছি। এই বিচার অনুকরণীয় হয়ে থাকবে। সন্ত্রাস প্রতিরোধে ভ‚মিকা রাখবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ