Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস ও একমুখী করার ষড়যন্ত্র চলছে

জামালপুরে জমিয়াতুল মোদার্রেছীনের ইসলামী সম্মেলনে আলহাজ¦ এ এম এম বাহাউদ্দীন

জামালপুর থেকে নূরুল আলম সিদ্দিকী | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক আলহাজ্ব এ এম এম বাহাউদ্দিন বলেছেন, ইসলামী শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস ও একমুখী করার জন্য দীর্ঘদিন থেকে ষড়যন্ত্র চলছে। তারই ধারাবাহিকতায় ইতোমধ্যে দুটি মাদরাসায় হিন্দু শিক্ষককে প্রিন্সিপাল পদে নিয়োগ করা হয়েছে এবং বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডেও হিন্দুদেরকে গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দেয়া হচ্ছে। গতকাল জামালপুর শহরের সিংহজানী উচ্চ বিদ্যালয় মাঠে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন জেলা শাখা আয়োজিত ইসলামী সম্মেলন উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন একটি সংগঠন নয়, শিক্ষক-ছাত্রছাত্রী ও আলেম-ওলামার ইসলামী সমাজ প্রতিষ্ঠার প্ল্যাটফর্ম। ইসলামী রাষ্ট্রের একটি ভিত্তি তৈরির মাধ্যম। এদেশের মানুষ হাজার হাজার কোটি টাকার সম্পদ মাদরাসার নামে ওয়াক্ফ করে দিয়েছেন। যারা এসব মাদরাসা প্রতিষ্ঠা করেছেন তারা আল্লাহর দ্বীন কায়েম এবং স্বতন্ত্র ইসলামী সমাজ কায়েম করার জন্য করেছেন। আজ ফাজিল মাদরাসার একজন শিক্ষক ৬০ হাজার এবং কামিল মাদরাসার একজন প্রিন্সিপাল এক লাখ টাকা বেতন পাচ্ছেন। আর মাদরাসার শিক্ষকদের অনেক দাবি-দাওয়া পূরণ হয়েছে। যা বাকী রয়েছে তা পূরণ হবে ইন শা আল্লাহ। কিন্তু যে উদ্দেশ্যে এদেশে ইসলামী শিক্ষার সূচনা হয়েছে, সেখান থেকে মাদরাসার শিক্ষকরা সরে যাচ্ছেন। শুধু নিজেদের সুযোগ-সুবিধা দাবি-দাওয়া করলে চলবে না, ইসলামী সমাজ ব্যবস্থা না থাকলে আমাদের ও আপনাদের কোন মর্যাদা থাকবে না। আজ রাষ্ট্রের মধ্যে ইসলামী চাপ আছে বলেই আপনাদের মর্যাদা রয়েছে। রাজনৈতিক নেতারা বুঝতে পারছেন আপনাদের সাথে তাদের সম্পর্ক ভাল না থাকলে রাজনৈতিক অবস্থা নড়বড়ে হয়ে পড়বে। মাদরাসার শিক্ষকদের বেতন ভাতার দাবি-দাওয়ার জন্য এই অবস্থা যাতে নষ্ট না হয় সেই দিকে খেয়াল রাখতে হবে।
তিনি আরও বলেন, আপনারা দেখেন সরকারের ৩টি আলিম মাদরাসায় একজনও আলেম নাই। ওনারা সাধারণ শিক্ষায় শিক্ষিত। ২টি মাদরাসার প্রিন্সিপাল মহিলা এবং বাংলার অধ্যাপক। আর ২টি মাদরাসার সুপার ও প্রিন্সিপাল (যদিও ভারপ্রাপ্ত) হিন্দুকে দেয়া হয়েছে। এছাড়া মাদরাসা বোর্ডে আলেমরা চাকরি না পেলেও হিন্দু কর্মকর্তা আছেন। এর জন্য আমরা সকলেই দায়ী।
আপনারা শুধু বেতন-ভাতা আর জাতীয়করণ ও সুযোগ-সুবিধা নিয়ে ভাববেন না। আপনাদের যদি ভিত্তি না থাকে তাহলে এই দাবি করার জায়গা থাকবে না।
তিনি আরও বলেন, আপনাদের দাদা, বড় দাদা, বাপ ও বড় বাপরা হাজার হাজার কোটি টাকা সম্পদ ওয়াক্ফ করে দিয়েছেন বলেই আজ আপনারা বড় বড় মাদরাসার প্রিন্সিপাল হয়েছেন। আর আমি এসে বলে ফেললাম এটাকে জাতীয়করণ করতে হবে। আমার কী অধিকার রয়েছে?
তিনি আরও বলেন, এদেশে একমুখী শিক্ষা ব্যবস্থা চালু হলে তখন মাদরাসার শিক্ষার কোন প্রয়োজন হবে না। আলেম-ওলামারা জানেন একমুখী শিক্ষা ব্যবস্থার চিন্তা-ভাবনা অনেক আগের। যখন একমুখী শিক্ষা ব্যবস্থা চালু হবে তখন মাদরাসার কোন প্রয়োজন নেই। এদেশের স্কুল কলেজই হবে শিক্ষা ব্যবস্থার মূল প্রতিষ্ঠান। আপনারা জানেন, স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় যে ভাতা পায় মাদরাসাগুলোও একই ভাতা পায়।
তিনি বলেন, এদেশ প্রাকৃতিক দুর্যোগের দেশ, এদেশ রাজনৈতিক দুর্যোগের দেশ, এদেশ সামাজিক দুর্যোগের দেশ। এখানে আল্লাহকে ডাকা কখনই বন্ধ হবে না। বিভিন্ন কারণেই এসব দুর্যোগে আল্লাহকে ডাকতে হয়। সেই কারণে আলেম-ওলামার কাছে মানুষ আসে। আজ যদি আলিয়ার মতো মাদরাসাগুলো সরকারি প্রতিষ্ঠানে পরিণত হয় তাহলে মানুষ আপনাদের কাছে আসবে না।
তিনি বলেন, জামিয়াতুল মোদার্রেছীন মাদরাসা শিক্ষার স্বার্থে সরকারের সাথে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী একজন ধর্মপ্রাণ মানুষ। ২০০৫ সাল থেকে মাদরাসা শিক্ষা ব্যবস্থা উন্নতির লক্ষ্যে আমাদের দাবি-দাওয়া নিয়ে আলোচনা করে যাচ্ছেন।
তিনি মাদরাসার শিক্ষকদের উদ্দেশে বলেন, জমিয়াতুল মোদার্রেছীন শুধু মাদরাসা শিক্ষা নিয়ে কাজ করে যাচ্ছে না, জঙ্গিবাদ-সন্ত্রাস দমনেও কাজ করে যাচ্ছে। সরকার যেখানে দেশ থেকে জঙ্গিবাদ সন্ত্রাস নির্মূলে হাজার হাজার কোটি টাকা ব্যয় করে র‌্যাব-পুলিশ দিয়ে কাজ করছে, সেখানে আপনারা মাদরাসার শিক্ষক হিসেবে বিনা পয়সায় জঙ্গি দমন করতে পারেন।
সম্মেলনে সভাপতিত্ব করেন জমিয়াতুল মোদার্রেছীন জামালপুর জেলা শাখার সভাপতি ও দেওয়ানগঞ্জ কামিল মাদরাসার প্রিন্সিপাল আল্লামা মোতালেব হোসেন খান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব আলহাজ¦ প্রিন্সিপাল সাব্বীর আহমদ মোমতাজী, জামালপুর জেলা শাখার সহ-সম্পাদক মাও. মো. মোজাফফর আলী, দপ্তর সম্পাদক শাহজাহান সিরাজ, প্রচার সম্পাদক এম এ জলিল তারা, বকশিগঞ্জ উপজেলা শাখার সভাপতি মাও. মো. আদেল ইবনে আওয়াল, দেওয়ানগঞ্জ উপজেলা শাখার সভাপতি মাও. মো. আবুল কালাম আজাদ, ইসলামপুর উপজেলা শাখার সভাপতি মাও. মো. উবায়দুল্লাহ, মেলান্দহ উপজেলা শাখার সভাপতি মাও. মো. নূরুল ইসলাম, মাদারগঞ্জ উপজেলা শাখার সভাপতি মাও. মো. গোলাম রব্বানী, সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক মাও. মোহাম্মদ ওমর ফারুক, সভাপতি মাও. মো. ফজলুর রহমান, সরিষাবাড়ি আরামনগর কামিল মাদরাসার ভাইস প্রিন্সিপাল মাও. মো. মোজাহিদুল হক, দৌলতপুর সিনিয়র মাদরাসার প্রিন্সিপাল মাও. মো. আব্দুল খালেক, মেলান্দহ সদর সিনিয়র মাদরাসার প্রিন্সিপাল মাও. মো. মজিবর রহমান, স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসার জামালপুর জেলা শাখার সভাপতি মাও. মো. আনোয়ার হোসেন, ইসলামী সম্মেলন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ভাইস প্রিন্সিপাল মাও. মো. রেজাউল করিমসহ প্রমুখ। সভা পরিচালনা করেন জমিয়াতুল মোদার্রেছীন জামালপুর জেলা শাখার সাধারণ সম্পাদক এস এম আনোয়ারুল হক, সাংগঠনিক সম্পাদক কাজী মশিউর রহমান ও সদর উপজেলা শাখার সভাপতি মাও. মো. ফজলুর রহমান।
সম্মেলনে বয়ান করেন হাফেজ মাও. মুফতি আমির হামজা, দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক আল্লামা উবায়দুর রহমান খান নদভী, বাংলাদেশ জাতীয় মোফাচ্ছির পরিষদের সভাপতি আল্লামা আমিরুল ইসলাম বেলালী, অধ্যাপক মাও. মো. নজরুল ইসলাম, কামালখানহাট কামলি মাদরাসার সহকারী অধ্যাপক মাও. মো. আখতারুজ্জামান সিদ্দিকী। সম্মেলনে কয়েক হাজার শিক্ষক, ছাত্র ও ধর্মপ্রাণ মুসল্লি অংশগ্রহণ করেন।



 

Show all comments
  • Md Ismail ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৩৬ এএম says : 0
    সবাইকে সজাগ থাকতে হবে।
    Total Reply(0) Reply
  • Zamal U Ahmed ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৩৬ এএম says : 0
    কিছুদিন পর এ দেশে মুসলমানদের সংখ্যালঘুতে দেখা যেতে পারে, বাস্তবতায় তাই মনে হচ্ছে।
    Total Reply(0) Reply
  • Nurul Islam ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৩৭ এএম says : 0
    মাদরাসায় যেমন একজন হিন্দু সুপার মেনে নেওয়া যায়না, তেমনি মাদরাসা বোরডেও একজন হিন্দু পরিচালক মেনে নেওয়া যায়না৷
    Total Reply(0) Reply
  • Salman Ahmeed ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৩৭ এএম says : 0
    ঠিকই বলেছেন। এখন এই দেশে দুধ পান করতে হলে গরুর প্রয়োজন হয়না,,,ক্যামিকাল হলে চলে,,পিয়াজ ছাড়া ২২ পদের রান্না করা যায়,জনগন ছাড়া ভোট হয়,,সবই সম্ভব
    Total Reply(0) Reply
  • Mohammed Nurul Amin ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৩৮ এএম says : 0
    এটা কিভাবে সম্ভব, হিন্দু থাকবেন হিন্দুদের শিক্ষাঙ্গনে।
    Total Reply(0) Reply
  • Mohammad Shahajalal Tarafdar-Jalal ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৩৮ এএম says : 0
    কি করে মানা যায়? আফসোস এবং পরিতাপের বিষয়
    Total Reply(0) Reply
  • Md Omar Faruk ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৩৯ এএম says : 0
    ধন্যবাদ প্রতিবাদ করার জন্য। অবিলম্বে তাদের সরিয়ে দিয়ে মুসলমান নিয়োগ দেয়া হোক
    Total Reply(0) Reply
  • Masum Ahmod ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৩৯ এএম says : 0
    শুধু এতটুকু বক্তব্য না দিয়ে আপনাদের সাধ্যনুযায়ী ব্যবস্থা নিন
    Total Reply(0) Reply
  • Shaiful Islam Suman Mridha ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৩৯ এএম says : 0
    এটাই ঈমানের ব্যাপার, বর্তমানে বাংলাদেশে যা হচ্ছে তা কোন মুসলিম ঈমানদার শাষন ব্যবস্থায় হওয়া সম্ভব না। আসলে আমারা মুনাফিকদের খপ্পড়ে পরেছি।মুসলিম নামদারি মুনাফিকরা গোটা ইসলামী শিক্ষা ব্যবস্থা কে ধ্বংস করে, বাংলাদেশকে কাফেরর পূর্ণ ভূমিতে রুপান্তরীত করবে।
    Total Reply(0) Reply
  • Mohammad Ibrahim ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪০ এএম says : 0
    বাংলাদেশের যত ধরনের শিক্ষা ব্যবস্থা আছে সব কিছুর প্রধান বানানো হয়েছে হিন্দুদের কেন? তার মানে কি বাংলাদেশে বাকি সব অশিক্ষিত?,,এটা কিসের মাস্টারপ্ল্যান সেটা তারা জানে আর আল্লাহ পাক ই ভাল জানেন।
    Total Reply(0) Reply
  • Shahin Alam Talukdar ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪০ এএম says : 0
    মানিনা সবার আন্দুলন করা দরকার, মুসলিম শিক্ষক ও আলিম সমাজ এক সাথে আন্দুলন করতে হবে।
    Total Reply(0) Reply
  • Md Noor ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪০ এএম says : 0
    ক্ষমতাসীনদের একটা কুচক্র মহল ইসলামকে ধ্বংস করার জন্য উঠে পড়ে লেগেছে কিন্তু তাদের এই স্বপ্ন কোন দিন পূরণ হবে না ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Khairul Islam ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪০ এএম says : 0
    বাংলাদেশে কি এতই শিক্ষিত মুসলিম এর অভাব হয়ে গেল যার শূন্যস্থান পূরণ করতে একজন হিন্দু কে আসতে হল?
    Total Reply(0) Reply
  • Shabul Ahmed ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪০ এএম says : 0
    প্রধান শিক্কক ত দুরের কথা শ্রেনী শিক্কক ওই মানা যায়না মাদ্রাসায়।ইসলাম নিয়া তামাশা করবেন না ধংশ হবেন। এগুলু নবিজির বাগান
    Total Reply(0) Reply
  • Md Arif Abir ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪০ এএম says : 0
    এমন সিধ্যান্ত যারা নেয় তাদের বিবেক বিবেচনা বলে কিছু কি নেই?
    Total Reply(0) Reply
  • Abul Hasan Muhammad Abdullah ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪০ এএম says : 0
    এভাবেই আলিয়া মাদ্রাসার ঐতিহ্য নিজস্ব স্বকীয়তা ইসলামী শিক্ষা-দীক্ষার কেন্দ্র এই পরিচয় হারিয়ে যাবে ৷ হয়তো একদিন কলকাতার আলিয়া মাদ্রাসার মতো নামেই মাদ্রাসা হয়ে যাবে অথবা এদেশের নিউ স্কিম মাদ্রাসার মতো স্কুল-কলেজে পরিণত হবে ৷
    Total Reply(0) Reply
  • Sohan Shan ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪১ এএম says : 0
    মাদ্রাসা শিক্ষা ধর্মীয়। সেখানে বিধর্মীদের নিয়োগ সম্পুর্ন নিল নকশা। এটা গভীর সরযন্ত্র।
    Total Reply(0) Reply
  • Minhaz Ahmed ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪১ এএম says : 0
    এটা বাংলাদেশেই সম্বব!! সামনে অনেক কিছু দেখার আছে ।
    Total Reply(0) Reply
  • Md Shabbir ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪১ এএম says : 0
    এটা কখনও মেনে নেয়ার বিষয় নয় । ইকসন প্লান করেই সরকার কে দিয়ে এসব করিয়ে ভারতীয় দাঙ্গা সাপ্লাই করবে। একসময় আমরা হব কাশ্মীর।
    Total Reply(0) Reply
  • Sajjad Hussain Hitu ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪১ এএম says : 0
    কয়েকদিন পর মসজিদের ইমামতি করতে হিন্দুদেরকে নিয়োগ দেওয়া হবে
    Total Reply(0) Reply
  • Md. Salauddin ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪১ এএম says : 0
    আল্লাহ ওদের হেদায়েত করুন আমিন
    Total Reply(0) Reply
  • জোহেব শাহরিয়ার ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪২ এএম says : 0
    এই ষড়যন্ত্রের বিরুদ্ধে জমিয়াতুল মোদার্রেছীনের নেতৃত্বে দুর্বার আন্দোলন চাই।
    Total Reply(0) Reply
  • পারভেজ ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪২ এএম says : 0
    এই অনুষ্ঠানের আয়োজন করায় জমিয়াতুল মোদার্রেছীনকে অসংখ্য ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম চঞ্চল ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪২ এএম says : 0
    আপনার সাথে একমত। প্রধানমন্ত্রীর ন্যায় সরকারের সকল মহলে ইসলামের খেদমত ও ইসলামী ভাবধারার সমাজ তৈরির চিন্তা থাকতে হবে। তবেই আমরা সফল হবো।
    Total Reply(0) Reply
  • মাহফুজ আহমেদ ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪২ এএম says : 0
    বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের নেতৃত্বেই এদেশের আলেম সমাজ ঐক্যবদ্ধ হবে। মাদ্রাসা শিক্ষার বিকাশে ভূমিকা রাখবে।
    Total Reply(0) Reply
  • সত্য বলবো ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪৩ এএম says : 0
    জামালপুরে এত সুন্দর আয়োজন করায় বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনকে অসংখ্যা ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • মশিউর ইসলাম ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪৩ এএম says : 0
    বাংলাদেশের আলেমদেরকে নেতৃত্ব দিয়ে সঠিক পথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একনিষ্ঠভাবে কাজ করায় জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি আলহাজ এ এম এম বাহাউদ্দীন সাহেবকে অসংখ্য মোবারকবাদ জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • M H Rahman ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪৩ এএম says : 0
    শ্রদ্ধেয় সম্পাদক ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি এ এম এম বাহাউদ্দীন অত্যন্ত মূল্যবান ও বাস্তবসম্মত কথা বলেছেন। আশা করি সরকার বিষয়টি ভেবে দেখবেন।
    Total Reply(0) Reply
  • সাকা চৌধুরী ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪৪ এএম says : 0
    মাদরাসা শিক্ষক-কর্মচারীদের স্বার্থে কাজ করায় অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনকে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • Jahid Hasan ২৮ নভেম্বর, ২০১৯, ৯:১৬ এএম says : 0
    we have to very careful about this
    Total Reply(0) Reply
  • HABIB ২৮ নভেম্বর, ২০১৯, ৯:৪৩ এএম says : 0
    Bangladesh government Indian nil noksa bastobayon kortece. eder hate Bangladesh r nirapod nai..
    Total Reply(0) Reply
  • llp ২৮ নভেম্বর, ২০১৯, ১২:৪৮ পিএম says : 0
    Truth is a threat to the existence of BAL.
    Total Reply(0) Reply
  • শফিউর রহমান ২৮ নভেম্বর, ২০১৯, ৩:২৬ পিএম says : 0
    ষড়যন্ত্রের বিরুদ্ধে আমাদের সকলের ঐক্যবদ্ধ হতে হবে।
    Total Reply(0) Reply
  • kabir ahmed ২৮ নভেম্বর, ২০১৯, ৩:২৭ পিএম says : 0
    বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন একটি সংগঠন নয়, শিক্ষক-ছাত্রছাত্রী ও আলেম-ওলামার ইসলামী সমাজ প্রতিষ্ঠার প্ল্যাটফর্ম। ইসলামী রাষ্ট্রের একটি ভিত্তি তৈরির মাধ্যম। আল্লাহ এটাকে কবুল করুক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমিয়াতুল মোদার্রেছীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ