Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮, ০২ রমজান ১৪৪২ হিজরী

আলীয়া মাদ্রাসা ও জমিয়াতুল মোদার্রেছীনের সৃষ্টি একই সূত্রে গাঁথা -মাও. উবায়দুর রহমান খান নদভী

জামালপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ৩:১৩ পিএম | আপডেট : ৩:২৬ পিএম, ২৮ নভেম্বর, ২০১৯

বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও গবেষক দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক হযরত মাওঃ উবায়দুর রহমান খান নদভী বলেছেন, আলীয়া মাদ্রাসা ও জমিয়াতুল মোদার্রেছীনের সৃষ্টি একই সূত্রে গাঁথা। তিনি বলেন ব্রিটিশ শাসন আমলে ইহুদী নাছারা ও খ্রিষ্টানরা মুসলমানদের ঈমান আকিদা ধ্বংস করার জন্য কৌশলে ইসলামী শিক্ষা ব্যবস্থা বিরুদ্ধে বিভিন্ন ষড়যন্ত্র শুরু করে। সেই সময় দেশের আলেম ওলামা ও পীর মাশায়েখগণের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে মানুষের ইসলামী ঈমান আকিদা ও কৃষ্টি কালচার রক্ষা করার লক্ষ্যেই সেই সময়ে আলীয়া মাদ্রাসার শিক্ষা ব্যবস্থার প্রচলন ঘটেছিল।
তিনি গত বুধবার জামালপুর শহরের সিংহজানী উচ্চ বিদ্যালয় মাঠে জমিয়াতুল মোদার্রেছীন জামালপুর জেলা শাখা আয়োজিত সম্মেলন ও এক বিশাল ইসলামী সভায় বক্তব্য রাখেন।
তিনি বলেন, তারই ধারাবাহিকতায় পরবর্তী সময় ১৯৬৩ সালে দেশের প্রখ্যাত আলেম ওলামায়ে কেরামগণ ওই শিক্ষা ব্যবস্থাকে সুদৃঢ় ও সুসংগঠিত করতেই জমিয়াতুল মোদার্রেছীন প্রতিষ্ঠা হয়েছিল। দেশ স্বাধীন হবার পর প্রখ্যাত আলেম ইসলামী চিন্তাবিদ রাজনৈতিক ব্যক্তিত্ব মরহুম আলহাজ্ব হযরত মাওঃ আব্দুল মান্নান জমিয়াতুল মোদার্রেছীনের হাল ধরে ছিলেন। তাঁর মৃত্যুর পর তাঁর সুযোগ্য সন্তান দৈনিক ইনকিলাবের সম্পাদক এ এম এম বাহাউদ্দীন সংগঠনটির দায়িত্ব গ্রহণ করেন। দায়িত্ব গ্রহণের পর থেকেই আলেম ওলামা ও মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার অনেক উন্নয়ন ঘটিয়েছেন। তাঁর বলিষ্ঠ নেতৃত্বে সংগঠনটি যেমন শক্তিশালী হয়েছে তেমনি আলেম ওলামাদের সহযোগিতায় আলীয়া মাদ্রাসা ও ইসলামী শিক্ষা ব্যবস্থার প্রসার ঘটেছে।
সভায় আরো বক্তব্য রাখেন, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন মোফাচ্ছিরে কোরআন হযরত হাফেজ মাওঃ মুফতি আমির হামজা, কুষ্টিয়া, প্রখ্যাত মোফাচ্ছিরে কোরআন আল্লামা আমিরুল ইসলাম বেলালী, সভাপতি, বাংলাদেশ জাতীয় মোফাচ্ছির পরিষদ, ঢাকা। প্রখ্যাত মোফাচ্ছিরে কোরআন হযরত মাওঃ মোঃ আখতারুজ্জামান সিদ্দিকী, সহকারী অধ্যাপক, কামাল খান হাট ফাজিল মাদ্রাসা ও খতিব, পুরাতন পৌরসভা গেইট জামে মসজিদ, জামালপুর। সভা পরিচালনা করেন জমিয়াতুল মোদার্রেছীনের জামালপুর জেলা শাখার সাংগঠনিক সম্পাদক কাজী মশিউর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ