Inqilab Logo

রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

দীর্ঘ দিন বন্ধ থাকা লাতুর ট্রেন চালুর প্রকল্পের মেয়াদ বাড়লো!

প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

মোঃ মানজুরুল হক, কুলাউড়া থেকে : বাংলাদেশ রেলওয়ের কুলাউড়া-শাহবাজপুর রেল সেকশন দীর্ঘ দিন বন্ধ থাকা সেই লাতুর ট্রেন চালুর পুনর্বাসন প্রকল্পের মেয়াদ আরো দুই বছর বাড়িয়েছে সংশ্লিষ্ট বিভাগ। স্থানীয় বাসিন্দাদের দাবির পরিপেক্ষিতে ভারতীয় ঋণে ছয় বছর আগে এ রেলপথ চালুর উদ্যোগ নেয় সরকারের রেলপথ মন্ত্রণালয়। কিন্তু চলতি অর্থবছরের মার্চ পর্যন্ত প্রকল্পটির বিপরীতে এক টাকাও ব্যয় হয়নি। ৬৭৮ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ের এ প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে। আবারও দুই বছর মেয়াদ বাড়িয়ে ২০১৭ সালের জুনের মধ্যে শেষ করার নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কিন্তু এ সময়ের মধ্যেও এ প্রকল্প বাস্তবায়ন অনিশ্চিত বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।  
সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানা যায়, শুধু এ প্রকল্প নয়, ভারতের প্রথম ঋণের আওতায় ২০১০ সালে নেয়া ১৪টি প্রকল্পের মধ্যে ৭ প্রকল্পে স্থবিরতা বিরাজ করছে। মোট ৮৬ কোটি ২০ লাখ ডলারের মধ্যে ছাড় হয়েছে মাত্র সাড়ে ২৮ কোটি ডলার। এ হিসাবে দুই-তৃতীয়াংশ অর্থ এখনও ছাড় হয়নি। এ পরিপ্রেক্ষিতে প্রত্যেকটি প্রকল্প পর্যালোচনার জন্য দুই দেশের উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে গতকাল বুধবার। এ বৈঠকে দ্বিতীয় এলওসির ২০০ কোটি ডলারের প্রকল্পের অবস্থাও পর্যালোচনা করা হবে।
এ প্রকল্প নিয়ে রাজধানীর শেরেবাংলা নগরে বাংলাদেশ-ভারতের সংশ্লিষ্ট বিভাগের সচিব পর্যায়ের বৈঠক হয়েছে। এছাড়াও দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও হাইকমিশন এবং প্রকল্পের পরিচালকদের মধ্যেও বৈঠক হয়েছে।
বন্ধ থাকা এ রেলপথের যোগাযোগ পুনঃস্থাপন নিয়ে কুলাউড়া-শাহবাজপুর রেলপথ (সাবেক লাতুর ট্রেন) চালুর বিষয় নিয়ে গত বছরের ২৯ ও ৩০ নভেম্বর ‘গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট অ্যান্ড গলফ’-এর কনফারেন্স রুমে মৌলভীবাজারে ভারত-বাংলাদেশের জেলা প্রশাসকের মধ্যে আলোচনা হয়। ৯ সদস্যের ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেন আসাম রাজ্যের কাচাড় জেলার ডেপুটি কমিশনার ম্যাজিস্ট্রেট (ডিএম) জে বিশ্বাস। আর ১৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মো. কামরুল হাসান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দীর্ঘ দিন বন্ধ থাকা লাতুর ট্রেন চালুর প্রকল্পের মেয়াদ বাড়লো!
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ