Inqilab Logo

ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৪ শাওয়াল ১৪৪১ হিজরী

জার্মানিতে বাংলাদেশী শিক্ষার্থীদের হার বেড়েছে -রাষ্ট্রদূত

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ৫:২৩ পিএম

জার্মানিতে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশি শিক্ষার্থীদের হার দিন দিন বাড়ছে বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত এইচ ই পিটার ফারেনহোল্টজ। বৃহস্পতিবার সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে ‘জার্মানিতে উচ্চশিক্ষা’ বিষয়ক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
এইচ ই পিটার বলেন, শিক্ষার্থী ও গবেষক হিসেবে জার্মানিতে প্রচুর লোকবল প্রয়োজন। এবছরই বাংলাদেশ থেকে এক হাজারেরও বেশি শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য জার্মানিতে পাড়ি দিয়েছে। বর্তমানে বাংলাদেশ থেকে জার্মানিতে যাওয়ার প্রবণতার হার ৩০ শতাংশ বেড়েছে। ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক অধ্যাপক ড. মো. আশরাফুল আলমের সভাপতিত্বে ও সৈয়দা মারজানা রাজ্জাকের সঞ্চালনায় সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- অনুষ্ঠানের সমন্বয়ক ও ইন্টারন্যাশনাল মডার্ন ল্যাংগুয়েজের (আইএমএল) পরিচালক অধ্যাপক ড. মো. আলমগীর তৈমুর, জার্মান একাডেমিক একচেঞ্জ সার্ভিসের (ডিএএডি) বাংলাদেশ প্রতিনিধি রুমানা কবির এবং বাংলাদেশে অবস্থিত জার্মান দূতাবাসের সংস্কৃতি ও শিক্ষা বিষয়ক কর্মকর্তা তামারা কবির।
অনুষ্ঠানের আয়োজনে ছিলেন এম্বেসি অব ফেডারেল রিপাবলিক ইন বাংলাদেশ অ্যান্ড জার্মান অ্যাকাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস (ডিএএডি) এবং সহযোগিতায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি) ও ইন্টারন্যাশনাল মডার্ন ল্যাংগুয়েজ (আইএমএল)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ