Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

১৫ ক্যাটাগরিতে দক্ষ বাংলাদেশি কর্মী নেবে জাপান -বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ৫:২৪ পিএম

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, ‘আন্তর্জাতিক শ্রমবাজার সম্প্রসারিত হচ্ছে। আগামী ২০২৫ সাল পর্যন্ত বাংলাদেশ থেকে ১৫টি ক্যাটাগরিতে দক্ষ কর্মী নেবে জাপান সরকার।’ বৃহস্পতিবার দুপুরে সিলেটের সার্কিট হাউজে ‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য সচেতনতা’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ কথাগুলো বলেন।
কর্মসংস্থান মন্ত্রী বলেন, ‘লিবিয়া থেকে যারা ফেরত আসছে তারা অবৈধপথে সেখানে গিয়েছিল। যেহেতু তারা দেশে ফিরতে শুরু করেছেন সেহেতু সরকার তাদের সাহায্য করবে।’ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) তাদের প্রত্যেককে ১ হাজার ৪শ ডলার করে সহায়তা প্রদান করবে।’
তিনি আরও বলেন, যদিও তারা অবৈধপথে বিদেশ গিয়েছিলো, ‘তারপরও তারা আমাদের দেশেরই সন্তান তাই তাদের যথাসাধ্য সহযোগিতা করবে সরকার।’ সম্প্রতি সৌদি আরবে নির্যাতিতা ৩৫ নারীর ভিডিও বার্তা সম্পর্কে মন্ত্রী বলেন, ‘তাদের উদ্ধারে সেখানকার হাই কমিশন কাজ করছে।’ ‘সরকার এই সমস্যা সমাধানে আন্তরিক প্রচেষ্টা চালাচ্ছে’ বলেও জানান তিনি। এছাড়াও ‘অবৈধভাবে বিদেশ পাঠানো ও জালিয়াতির অভিযোগে ১৬৬ টি রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে’ বলেও জানান মন্ত্রী। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নজরুল ইসলাম, সিলেটের বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান পিএএ, জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ