Inqilab Logo

ঢাকা, সোমবার , ২০ জানুয়ারী ২০২০, ০৬ মাঘ ১৪২৬, ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

পরিবেশ দূষণ, ধামরাইয়ে পাঁচ ইটভাটাকে ৬০ লাখ টাকা জরিমানা

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ৬:১৭ পিএম

ঢাকার ধামরাইয়ে পরিবেশ দূষণ ও টপ সয়েল ব্যবহারসহ নানা অনিয়মের অভিযোগে পাঁচ ইটভাটাকে ৬০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত। এসময় ইটভাটা গুলোর কিছু অংশ এসকেভেটর দিয়ে ভেঙ্গে দেওয়া হয়।
বৃহস্পতিবার দিনভর ধামরাই উপজেলার ডাউটিয়া এলাকার সান ব্রিকস, ইউএসএ ব্রিকস, হালিমা ব্রিকস, ডাউটিয়া ব্রিকস ও আজিজ এন্ড ব্রিকসে এই অভিযান চালানো হয়।
পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদুল ইসলাম জানান, সাধারণত বাসা বাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান ও হাসপাতালের দেড় কিলোমিটারের মধ্যে কোন ইটভাটা থাকার কথা নয়। কিন্তু ডাউটিয়া এলাকার পাঁচটি ইটভাটাই এই আইন অগ্রাহ্য করে ব্যবসা পরিচালনা করছে। এছাড়া কৃষি জমির টপ সয়েল ব্যবহার ও পরিবেশ দূষণ করছে ইটভাটা গুলো।
তিনি বলেন, এসব অভিযোগের ভিত্তিতে সকাল থেকে শুরু হওয়া অভিযানে পাঁচটি ইটভাটাকে আলাদা ১২ লাখ টাকা করে মোট ৬০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
ধামরাই থানা ইটভাটা মালিক সমিতির সভাপতি নজরুল ইসলাম বলেন, তাদের সংগঠনের সাথে জড়িত ধামরাই উপজেলায় ১৮৮ টি ইটভাটা ছাড়পত্র নিয়ে চালু রয়েছে। সবাই যথাযথ কতৃপক্ষ বরাবর আবেদন করেই ছাড়পত্র পেয়েছে, তারপরও কেন অভিযান চালিয়ে জরিমানা করা হচ্ছে।
ঢাকা জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মাহবুবুর রহমান খান বলেন, ডাউটিয়া এলাকার অর্থদন্ডপ্রাপ্ত অবৈধ পাঁচটি ইটভাটার খুব কাছেই হাসপাতাল ও শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। যা ইটভাটা আইনের বহির্ভূত। তাই এসব ইটভাটাকে জরিমানার পাশাপাশি তাদের কার্যক্রম বন্ধ করার নির্দেশনা দেওয়া হয়েছে।
তিনি আরো বলেন, সম্প্রতি রাজধানী ঢাকার বায়ু দূষণের পরিমাণ অতিমাত্রায় বেড়ে যাওয়ায় আদালত উদ্বেগ প্রকাশ করেছে। দূষণ রোধে মহামান্য হাইকোর্টের কঠোর নির্দেশনা রয়েছে। এরই অংশ হিসেবে ঢাকার আশপাশের অবৈধ ইটভাটা বন্ধে অভিযান পরিচালনা করছেন তারা। তাদের এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান এই কর্মকর্তা।



 

Show all comments
  • ash ২৮ নভেম্বর, ২০১৯, ৬:২২ পিএম says : 0
    BANGLADESH E BANGER SATAR MOTO LOKHO LOKHO EIT ER VATA E BANGLADESHER PORIBESH DUSHONER BORO KARON ! KOYLA VITTIK BIDDUTH KENDRO SHOHOR NOGOR THEKE DURE CHOR GULOTE HOWA WICHITH
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্রাম্যমাণ আদালত


আরও
আরও পড়ুন