Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ধরে রাখুন ত্বকের উজ্জ্বলতা

ডা. জাহেদ পারভেজ বড়ভূঁইয়া | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ৮:৪৮ পিএম

সৃষ্টিকর্তার প্রতিটি জিনিসই সুন্দর, মানুষ হলো সবচেয়ে সুন্দর সৃষ্টি। তবুও আমাদের মাঝে কতই না আক্ষেপ নিজের অবয়ব নিয়ে, নিজের গায়ের রঙ নিয়ে। কিন্তুু আমাদের গায়ের রঙ আমরা চাইলেই কী দীপ্তিময় করে তুলতে পারি ।। ত্বকের রং ফর্সা হোক কে না চায়। এর জন্য আমরা হাজার হাজার টাকা খরচ করি পার্লারের পেছনে , ডার্মাটোলজি চিকিৎসকদের পেছনে, ব্যবহার করি নানা ধরনের প্রসাধনী। কিন্তুু মূল জিনিস গুলোই আমরা মেনে চলতে ভুলে যাই । একজন ডার্মাটোলজি ডাক্তার হিসেবে শুধু যে ত্বকের চিকিৎসায় পেসক্রিপসন করব তা কিন্তুু নয়। এর আছে জীবন-যাপনের সাথে করনীয় ও প্রাকৃতিক উপায় ও নিয়মিত রূপচর্চা ।

ত্বক ফর্সা রাখার কিছু উপায়
১। সূর্যের তাপ থেকে দূরে থাকা, সূর্যের তাপ থেকে সব সময় নিজের ত্বককে রক্ষা করুন। সূর্যের তাপ সরাসরি ত্বকের উপর পড়লে ত্বকের রঙ ধীরে ধীরে কালচে হতে শুরু করে। কিন্ত আমরা যতই বলি সূর্যের তাপকে এড়িয়ে চলতে, কিন্ত বাস্তবে তা পারি না । নিত্যদিনের কাজে আমাদের বের হতেই হবে । এজন্য রোদে বের হবার আগে ভালো সানস্ক্রিন ব্যবহার করুন যা আপনার ত্বকের সুরক্ষায় নিয়োজিত থাকবে। ২। পানি Ñ সুস্থ ও সুন্দর ত্বকের জন্য পানির বিকল্প নেই। ‘পানির অপর নাম জীবন’। পানি ছাড়া দেহ যেমন নিশ্চল, তেমনি ত্বকও নিশ্চল, প্রাণহীন হয়ে পড়ে। সারাদিন প্রচুর পানি পান করুন। সকালের শুরুটা করুন পানি পানের মাধ্যমে। প্রতি ঘণ্টায় ঘণ্টায় এক গ্লাস করে অন্তত পানি পান করতে থাকুন। পানি নিজের মানসিক ও শারীরিক শক্তি ঠিক রাখতেও সাহায্য করবে। ৩। টমেটো -টমেটো আমাদের সবার বাসায়ই থাকে। টমেটো ভিটামিন সি তে সমৃদ্ধ। টমেটো, ২-৩ ফোঁটা লেবুর রস, কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে পেস্ট করে মুখে ও গলায় লাগিয়ে ১৫-২০ মিনিট রাখুন। প্রতি সপ্তাহে এটি করতে পারেন। ৪। বাদাম ও হলুদের পেস্ট-সকালে দুধের মধ্যে ৪-৫টি বাদাম, জাফরান মিশিয়ে রাখুন। রাতে হলুদ মিশিয়ে পেস্ট করুন। রাতে এই পেস্ট মুখে ও গলায় লাগিয়ে রাখতে পারেন। সকালে উঠে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতি ২ সপ্তাহ পর পর এটি করতে পারেন। ৬। মুখ ধোয়া-সারাদিনের কর্মব্যস্ততায় আমাদের মুখে ধূূূূলোবালি লেগে থাকে। ধূলোবালি আটকে মুখ ময়লা হয়ে যায়। তাই সময় মত মুখ ধুয়ে নিন। একটু পর পর মুখ ধুলে মুখের সব জীবাণু চলে যায়। পরিষ্কার পরিছন্নতার উপর আমাদের শরীরের সুস্থ’তাও অনেকটা নির্ভর করে।৭। দুধ- উজ্বল ত্বকের জন্য নিয়মিত দুধ পান করতে হবে। এছাড়া ত্বকেও এর কিছু ব্যবহার আছে । আমরা প্রায়ই বলি, ‘দুধে আলতা গায়ের রং’। হ্যাঁ। দুধে আলতা গায়ের রঙ সবার কাম্য। আর দুধও হতে পারে আপনার ত্বক ফর্সা করার একটি মাধ্যম। দুধ ত্বকের মরা চামড়া দূর করে ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনে। একটি বাটিতে কিছুটা দুধ নিয়ে তার মধ্যে একটি তোয়ালে ভিজিয়ে আপনার মুখে আলতো ভাবে ঘষতে থাকুন। ৮। লেবু ভিটামিন সি এর কারনে ত্বকে বিশেষ করে মুখে ঘা হয়। তাই নিয়মিত লেবু খাওয়ার সাথে সাথে ত্বকে এর ব্যবহরে রয়েছে।একটি লেবু কেঁটে দুই ভাগ করুন আর মুখে ঘষতে থাকুন। এভাবে ১০-২০ মিনিট করার পর ধুয়ে ফেলুন। প্রতিদিন এটি করার ফলে আপনার ত্বক অনেকটা ফর্সা থাকবে।৯। বেবী পাউডার -আগেই বলেছি, রোদে বের হবার আগে সানস্ক্রিন মাখুন। তবে সানস্ক্রিন মাখার পর মুখে ও গলায় বেবী পাউডার মেখে নিন। একটি তুলার সাহায্যে আপনি পাউডার নিতে পারেন। পাউডার এমন ভাবে নেবেন যাতে কোথাও কম বেশি না হয়। ১০। আলু - আলু ত্বক ফর্সা করার জন্য খুবই উপকারী। আলু চটকে তার মধ্যে ১ চা চামচ মধু মিশিয়ে পেস্ট করে নিন এবং তা মুখে ও গলায় লাগিয়ে ২০ মিনিট রাখুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সব ধরনের ত্বকের জন্য প্রযোজ্য। ১১। লেবুর রস ও মধুঃ লেবুর রস ও মধুর মিশ্রণও আপনি মুখে ও গলায় লাগিয়ে নিতে পারেন। এটি ত্বকের রং উজ্জ্বল করতে সহায়তা করে। ১২। হলুদ -হলদে গায়ের রঙ সবার পছন্দ আর তাইতো বিয়ের কনেকে হলুদ দেয়া হয়। হলুদ দিয়ে আপনি ত্বকের রঙ অনেক লাবণ্যময় করে তুলতে পারেন। হলুদ, ময়দা ও অলিভ অয়েল একসাথে মিশিয়ে পেস্ট করে মুখে ও গলায় লাগিয়ে আপনি ফিরিয়ে আনতে পারেন ত্বকের ফর্সা ভাব। কিন্তু যাদের এলার্জির সমস্যা তাদের জন্য হলুদ উপযোগী নয়। তারা শুধু ময়দা মুখে ঘষে ঘষে লাগাতে পারেন। ময়দা এক ধরনের স্ক্রাব হিসেবে কাজ করে।
যে বিষয়গুলো এড়িয়ে চলবেন
১. মুখ কখনও সাবান দিয়ে ধুবেন না ২. ত্বকের ধরণ বুঝে ফেস ওয়াশ কিনুন ৩ .মুখে কোনদিন ব্লিচ করবেন না, ব্লিচ মুখের জন্য খুবই ক্ষতিকর। ৪. দুপুর বেলার রোদ এড়িয়ে চলুন ৫. ধূমপানও আপনার মুখের ত্বকের জন্য বিশেষ ক্ষতিকর। ত্বক ফর্সা রাখার এই কয়েকটি নিয়ম আপনি নিয়মিত মেনে চললে আপনিও পেতে পারেন সুন্দর ও উজ্জ্বল ত্বক। আশা করি এই টিপস গুলো আপনার কাজে লাগবে।

চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ এবং এয়েস্থিয়েটিক সার্জন
শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল
ডা. জাহেদ হেয়ার অ্যান্ড স্কিনিক, গ্রিনরোড, পান্থপথ, ঢাকা
০১৭০৭-০১১২০০, ০১৭৩০-৭১৬০৬০।



 

Show all comments
  • MD Santo hossain ১৭ নভেম্বর, ২০২০, ৮:১৮ পিএম says : 0
    কিছু দিন আগে বেটনোভেট এন ক্রিম ছিল এটা মুখের জন্য ভালো কাজ করতো এখন আর নেই,,,তাই এই বেটনোভেট এর কাজ কোন ক্রিম করবে ,, এমন একটা ক্রীম এর নাম বলুন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ত্বক

৭ ফেব্রুয়ারি, ২০২০
২৭ ডিসেম্বর, ২০১৯
১১ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন