Inqilab Logo

ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

গর্ভাবস্থায় ওষুধ সেবন

ডাঃ মোঃ ফজলুল কবীর পাভেল | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ৮:৫২ পিএম

গর্ভবর্তী মহিলারা অনেক সময় বিভিন্ন সমস্যা নিয়ে ডাক্তারের কাছে যান। গর্ভধারনের প্রথম তিন মাস সাধারণত দেখে বোঝার তেমন উপায় নাই তিনি গর্ভবতী কি না। জনসংখ্যার অনুপাতে এখনও বাংলাদেশে রেজিষ্টার্ড ডাক্তার অনেক কম। তাদের অনেকে কম সময়ে অনেক বেশী রোগী দেখেন। কোন কোন ডাক্তার অনেক সময় একজন মহিলা গর্ভবর্তী কিনা তা না জেনেই ওষুধ লিখে দেন। অনেকেই এমবিবিএস ডাক্তার দেখাতে পারেন না বা দেখান না। হাতুড়ে চিকিৎসক বা ওষুধের দোকানদার তাদের মনগড়া ওষুধ দেন যা গর্ভবর্তী মহিলার জন্য খুব বিপদজনক। মহিলারাও অনেক সময় তারা যে গর্ভবর্তী সে কথা ডাক্তারকে বলেন না। প্রথম তিন মাস যেহেতু গর্ভধারনের লক্ষণ বাইরে থেকে বোঝা যায় না সুতরাং ওষুধ খেলে বিপদ ঘটতেই পারে। একজন ভালো ডাক্তারের উচিত মহিলা গর্ভবতী কিনা তা অবশ্যই যেনে নেওয়া। মহিলারাও ডাক্তারের কাছে গেলে গর্ভবতী কিনা তা অবশ্যই বলা উচিত। প্রথম তিন মাস খুব বেশী সমস্যা না হলে ওষুধ খাওয়া ঠিক নয়। এতে গর্ভের বাচ্চার মারাত্মক ক্ষতি হতে পারে। বিকলাঙ্গতা থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত হতে পারে। 

যেসব ওষুধ গর্ভাবস্থায় বর্জন করা উচিত তার একটি তালিকা দেওয়া হলঃ (১) নাইট্রাজিপাম, (২) এন্ড্রোজেনিক হরমোন, (৩) ক্যাপটোপ্রিল, (৪) ইনালাপ্রিল, (৫) ফেনিটোয়িন, (৬) লিথিয়াম, (৭) মেথিমাজোল, (৮) পেনিসিলামিন, (৯) টেট্রাসাইক্লিন, (১০) থ্যালিডোমাইড, (১১) ইথার, (১২) ভ্যালপ্রোয়িক এসিড, (১৩) ব্যথার ওষুধ যেমনঃ এসপিরিন, ইনডমেথাসিন, ন্যাপ্রোক্সেন, ডাইক্লোফেনাক ইত্যাদি। (১৪) আইসোট্রেটিনোয়েন যা একনি বা ব্রনে ব্যবহৃত হয়, (১৫) কিউমারিন জাতীয় ওষুধ, (১৬) বুসালফান, (১৭) সাইক্লোফসফামাইড ইত্যাদি।
এছাড়া গর্ভাবস্থায় তামাক জাতীয় দ্রব্য, ক্যাফিন এবং এলকোহল বর্জন করা উচিত। এসব থেকেও আগত সন্তানের মারাত্মক ক্ষতি হতে পারে।
সুতরাং ডাক্তার এবং রোগী উভয়েরই সচেতন হতে হবে। কারণ সামান্য একটু ভুলের কারনেই ঝরে যেতে পারে সম্ভাবনাময় তাজা প্রাণ। রোগীর যেমন ডাক্তারের কাছে যেয়ে সে গর্ভবর্তী কিনা তা বলা উচিত তেমনি ভালো ডাক্তারেরও উচিত একজন মহিলা গর্ভবর্তী কিনা তা জেনে নেওয়া। আশা করা যায় সবাই এই সম্পর্কে সচেতন হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওষুধ

৮ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন