Inqilab Logo

ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক (খায়ের) | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ৮:৫৪ পিএম

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২২। আমার মুখে, বুকে ও নাভীর নিচে অনেক কালো লোম দেখা দিয়েছে। আমি লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করতে চাচ্ছি। 

০সাহারা, আগারগাঁও, ঢাকা।
উত্তর : আপনার সমস্যাটি একটি পুরুষালী সমস্যা। এর অন্যতম প্রধান কারণ হলোÑ হরমোনে বৈষম্য। অত্যাধুনিক ‘লেজার’ কসমেটিক সার্জারির মাধ্যমে আপনার লোমগুলো কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই নির্মূল করা সম্ভব। এজন্য একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৮। আমার হাতের নখগুলো হলুদ বর্ণ হয়ে আস্তে আস্তে ভেঙে যাচ্ছে। এতে আমার নখের সৌন্দর্য নষ্ট হয়ে গেছে। আমি নখগুলো আবার পূর্বাবস্থায় ফিরে পেতে চাই।
০মিসেস লুবনা, ধানম-ি, ঢাকা।
উত্তর : সম্ভবত আপনার নখে ফাঙাস আক্রমণ করেছে বা অন্য কোন রোগের জন্যও হতে পারে। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩০। আমার ত্বকে মাছের আঁশের মতো সাদা বাকলসহ চর্ম রোগ দেখা দিয়েছে। মাঝে মাঝে অসহ্য চুলকানিসহ রক্ত বের হয়। বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন, কিন্তু ভালো হচ্ছে না।
০আবু বকর। সেগুনবাগিচা, ঢাকা।
উত্তর : আপনার রোগটি সম্ভবত সোরিয়াসিস রোগ। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ছাড়া রোগটির শনাক্তকরণ ও সঠিক চিকিৎসা সম্ভব নয়। তাই আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের শরণাপন্ন হোন। তা না হলে জটিলতা দেখা দিতে পারে।

ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স), বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৮৮৮৪৯৪৬০।

 



 

Show all comments
  • Piash Ahmed ২৯ নভেম্বর, ২০১৯, ১২:৫৯ এএম says : 0
    মহিলা হলে বেশ সমাধান রয়েছে
    Total Reply(0) Reply
  • নাসিম ২৯ নভেম্বর, ২০১৯, ১২:৫৯ এএম says : 0
    উপকারী প্রশ্ন।
    Total Reply(0) Reply
  • Fysl Ahmd ২৯ নভেম্বর, ২০১৯, ১২:৫৮ এএম says : 0
    আরে দাড়ি উঠা তো ভালো আমিতো সারাদিন ব্লেড ঘইস্যাও দাড়ি উঠাতে পারি না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন