Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আলীয়া মাদরাসা ও জমিয়াতুল মোদার্রেছীন একই সূত্রে গাঁথা : হযরত মাওলানা উবায়দুর রহমান খান নদভী

জামালপুর থেকে নূরুল আলম সিদ্দিকী | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও গবেষক দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক হযরত মাওলানা উবায়দুর রহমান খান নদভী বলেছেন, আলীয়া মাদরাসা ও জমিয়াতুল মোদার্রেছীনের সৃষ্টি একই সূত্রে গাঁথা। তিনি বলেন ব্রিটিস শাসন আমলে ইহুদী নাছারা ও খৃস্টানরা মুসলমানদের ঈমান আকিদা ধ্বংস করার জন্য কৌশলে ইসলামী শিক্ষা ব্যবস্থা বিরুদ্ধে বিভিন্ন ষড়যন্ত্র শুরু করে। সেই সময় দেশের আলেম ওলামা ও পীর মাশায়েখগণের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে মানুষের ইসলামী ঈমান আকিদা ও কৃষ্টি-কালচার রক্ষা করার লক্ষ্যেই সেই সময়ে আলীয়া মাদরাসার শিক্ষা ব্যবস্থার প্রচলন ঘটেছিল।
তিনি গত বুধবার জামালপুর শহরের সিংহজানী উচ্চ বিদ্যালয় মাঠে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন জামালপুর জেলা শাখা আয়োজিত সম্মেলন ও এক বিশাল ইসলামী সভায় বক্তব্য রাখেন।
তিনি বলেন, তারই ধারাবাহিকতায় পরবর্তী সময় ১৯৬৩ সালে দেশের প্রখ্যাত আলেম ওলামায়ে কেরামগণ ওই শিক্ষা ব্যবস্থাকে সুদৃঢ় ও সুসংগঠিত করতেই বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন প্রতিষ্ঠা হয়েছিল। দেশ স্বাধীন হবার পর প্রখ্যাত আলেম ইসলামী চিন্তাবিদ রাজনৈতিক ব্যক্তিত্ব মরহুম আলহাজ হযরত মাওলানা আব্দুল মান্নান (রহ.) জমিয়াতুল মোদার্রেছীনের হাল ধরে ছিলেন। তাঁর মৃত্যুর পর তাঁর সুযোগ্য সন্তান দৈনিক ইনকিলাবের সম্পাদক এ এম এম বাহাউদ্দিন সংগঠনটির দায়িত্ব গ্রহণ করেন। দায়িত্ব গ্রহণের পর থেকেই আলেম ওলামা ও মাদরাসা শিক্ষা ব্যবস্থার অনেক উন্নয়ন ঘটিয়েছেন। তাঁর বলিষ্ঠ নেতৃত্বে সংগঠনটি যেমন শক্তিশালি হয়েছে তেমনি আলেম ওলামাদের সহযোগিতায় আলীয়া মাদরাসা ও ইসলামী শিক্ষা ব্যবস্থার প্রসার ঘটেছে।
সভায় আরো বক্তব্য রাখেন, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন মোফাচ্ছিরে কোরআন হযরত হাফেজ মাওলানা মুফতি আমির হামজা, কুষ্টিয়া, প্রখ্যাত মোফাচ্ছিরে কোরআন আল্লামা আমিরুল ইসলাম বেলালী, সভাপতি, বাংলাদেশ জাতীয় মোফাচ্ছির পরিষদ, ঢাকা। প্রখ্যাত মোফাচ্ছিরে কোরআন হযরত মাওলানা মো. আখতারুজ্জামান সিদ্দিকী, সহকারী অধ্যাপক, কামালখানহাট ফাজিল মাদরাসা ও খতিব, পুরাতন পৌরসভা গেইট জামে মসজিদ, জামালপুর। সভা পরিচলনা করেন জমিয়াতুল মোদার্রেছীনের জামালপুর জেলা শাখার সাংগঠনিক সম্পাদক কাজী মশিউর রহমান।

 



 

Show all comments
  • মোঃ তোফায়েল হোসেন ২৯ নভেম্বর, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    মাদরাসা শিক্ষক-কর্মচারীদের স্বার্থে কাজ করায় অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনকে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • কাজী হাফিজ ২৯ নভেম্বর, ২০১৯, ১:৪০ এএম says : 0
    সারাদেশে আমাদের ছাত্র শিক্ষক শুধু নন, অভিভাবকসহ বিভিন্ন দরবারের মধ্য দিয়ে জমিয়াতুল মোদার্রেছীন কোটি কোটি মানুষের সঙ্গে সংযুক্ত।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ কাজী নুর আলম ২৯ নভেম্বর, ২০১৯, ১:৪০ এএম says : 0
    বাংলাদেশের আলেমদেরকে নেতৃত্ব দিয়ে সঠিক পথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একনিষ্ঠভাবে কাজ করায় জমিয়াতুল মোদার্রেছীনকে অসংখ্য মোবারকবাদ জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • সুন্দরের ভূস্বর্গ বাংলাদেশ ২৯ নভেম্বর, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    আলিয়া মাদ্রাসার স্বার্থ রক্ষায় জমিয়াতুল মোদার্রেছীনের অবদান কখনও ভোলা যাবে না।
    Total Reply(0) Reply
  • তরুন সাকা চৌধুরী ২৯ নভেম্বর, ২০১৯, ১:৪৭ এএম says : 0
    মাদ্রাসা শিক্ষা ও শিক্ষকদের জন্য জমিয়াতুল মোদার্রেছীন যে ভূমিকা রেখে চলেছে তা সত্যিই প্রশংসনীয়।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ মোশাররফ ২৯ নভেম্বর, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    শুকরিয়া প্রিয় লেখক। আমি আপনার সাথে একমত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হযরত মাওলানা উবায়দুর রহমান খান নদভী
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ