Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধামরাইয়ে ৫ ইটভাটা গুঁড়িয়ে দিলো ভ্রাম্যমাণ আদালত ৬০ লাখ টাকা জরিমানা

ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

ঢাকার ধামরাই উপজেলায় পরিবেশ অধিদফতরের ছাড়পত্র না থাকায় ৫টি অবৈধ ইটভাটা গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদফতরের ভ্রাম্যমাণ আদালত। সেই সাথে অবৈধ ইটভাটার মালিকদের প্রত্যেককে ১২ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।
গতকাল দুপুরে ধামরাইর ডাউটিয়া এলাকায় পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় র‌্যাব ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, হাইকোর্টের নির্দেশে ধামরাইর ওই এলাকায় অবৈধ ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় পরিবেশ অধিদফতরের ছাড়পত্র না থাকায় স্থানীয় হালিমা ব্রিক্স, সান ব্রিক্স, ইউএস ব্রিক্স, এমডিসিসহ ৫টি ইটভাটা গুড়িয়ে দেয়া হয়। সেই সাথে ওই সব ইটভাটার মালিকদের জরিমানা করা হয় ১২ লাখ টাকা করে ৬০ লাখ টাকা। জরিমানার টাকাও আদায় হয়েছে। অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। জানা গেছে, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন অনুযায়ী ২/৩ ফসলি আবাদি কৃষি জমি, আবাসিক এলাকা, শিক্ষা প্রতিষ্ঠান, হাট বাজার থেকে কমপক্ষে এক কিলোমিটার এবং গ্রামীণ বা ইউনিয়ন পরিষদ রাস্তা থেকে অন্তত অর্ধকিলোমিটারের মধ্যে ইটভাটা স্থাপন করা যাবে না। অথচ রাজধানী ঢাকার অদূরে ধামরাইয়ে নিয়ম ভঙ্গ করে স্থাপন করা হয়েছে এ ধরনের প্রায় ২০০ ইটের ভাটা।

এ সব ইটভাটার মালিক পূর্বে নানা কৌশলে ছাড়পত্র পেলেও চলতি বছর পরিবেশ অধিদফতর থেকে কোন প্রকার ছাড়পত্র পায়নি। চলতি বছর ছাড়পত্র না পেলেও যথারীতি তাদের ভাটায় ইট তৈরির কাজ শুরু করেছিল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরিমানা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ