Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

পদত্যাগ করবেন ইরাকের প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

পার্লামেন্টে পদত্যাগপত্র জমা দেয়ার ঘোষণা দিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহাদী। গতকাল ইরাকের শীর্ষ শিয়া নেতা আয়াতুল্লাহ আল সিসতানির আহŸানে সাড়া দিয়ে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। সরকারবিরোধী বিক্ষোভে ইরাকে ব্যাপক প্রাণহানির একদিন পর পার্লামেন্টে এই ঘোষণা দেন প্রধানমন্ত্রী।
কর্মসংস্থানের সঙ্কট, নিম্নমানের সরকারি পরিষেবা এবং দুর্নীতির অভিযোগ তুলে গত ১ সেপ্টেম্বর বাগদাদের রাজপথে নামে কয়েক হাজার বিক্ষোভকারী। নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যাস ও গুলি চালিয়ে তাদের ওপর চড়াও হলে এই বিক্ষোভ আরও জোরালো হয়ে ওঠে। ছড়িয়ে পড়ে বিভিন্ন শহরে। গত বুধবার রাতে নাজাফের ইরানি দূতাবাসে অগ্নিসংযোগের পর বৃহস্পতিবার বিভিন্ন শহরে চলতে থাকা বিক্ষোভের ওপর চড়াও হয় নিরাপত্তা বাহিনী। গুলিতে নিহত হয় কমপক্ষে ২৭ জন।
গতকাল শিয়া মতালম্বীদের পবিত্র শহর নাজাফে দেয়া ভাষণে সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল সিসতানি প্রধানমন্ত্রী আবদুল মাহাদীকে পদত্যাগের কথা বিবেচনার আহŸান জানান। পরে পার্লামেন্টে প্রধানমন্ত্রী বলেন, তিনি গভীর উদ্বেগ নিয়ে আল সিসতানির ভাষণ শোনার পর তার আহŸানে সাড়া দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। মাত্র এক বছর আগে দায়িত্ব নেওয়া মাহাদী বলেন, বর্তমান প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দিতে আমি পার্লামেন্টে আনুষ্ঠানিক স্মারক জমা দেব যাতে পার্লামেন্ট তাদের সিদ্ধান্ত নিতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ